আপনার মূল্যবান ভোটটি দিন

জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো

অনেকে আছেন যারা নিজস্ব বাড়ি করতে ইচ্ছুক তবে একটি ভালো স্থানে জমি কিনে সেখানে বাড়ি করার মত অর্থ হাতে মজুদ নেই। এক্ষেত্রে আপনি দুটি সিদ্ধান্ত নিতে পারবেন। হয়তো আপনি সময় নিয়ে টাকা ইনকাম করে পরবর্তীতে জমি কিনে বাড়ি বানাবেন। আরেকটি হচ্ছে আপনি জমি না কিনে কোনো একটি নির্দিষ্ট জমিতে আপনার বাড়ি বানাবেন। আপনি কিভাবে জমি না কিনেই বাড়ি বানাবেন সেই বিষয়েই আজ আমরা আলোচনা করবো। 

আপনার বাড়ি করার মতো যদি জমি না থাকে তবে আপনাকে বাড়তি জমি কিনে বাড়ি করার চিন্তা করতে হবে, যাতে জমি কেনার খরচ নিয়ে আপনাকে বাড়তি চিন্তা করতে হবে এবং সেই পরিমাণ টাকা যদি আপনার কাছে না থাকে তবে আপনাকে জমি না কিনে বাড়ি করার সিদ্ধান্ত বেছে নিতে হবে। আপনার কাছে এই কথাটি বিস্ময়কর মনে হলেও এটি সত্যি। এক্ষেত্রে আপনাকে কিছু শর্ত মানতে হবে। এই শর্ত বিষয়ে নিম্নে সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করা হলো। 

আপনি যদি দুঃস্থ হয়ে থাকেন অথবা আপনার যদি বাড়ি করার মত কোন জমি না থাকে সেক্ষেত্রে বাড়ি তৈরি করার ক্ষেত্রে আপনার পরিস্থিতির পরিপেক্ষিতে আপনি জমি না কিনে বাড়ি করতে পারবেন। সেগুলো হচ্ছে:

  • আপনার যদি কৃষি জমি না থাকে তবে আপনি জমি না কিনে কোনো নির্দিষ্ট জমিতে বাড়ি করতে পারবেন। 
  • আপনার বাড়ি করার মতো ১০ শতাংশ জমি আছে তবে কোনো কৃষি জমি নেই। 
  • আপনার পরিবার যদি সম্পুর্নরুপে কৃষির উপর নির্ভরশীল থাকে।

আপনি যদি উপরোক্ত পরিস্থিতিতে থেকে থাকেন তবে আপনি জমি না কিনে সরকারি খাস জমিতে বাড়ি করার জন্য আবেদন করতে পারবেন। খাস জমিতে বাড়ি করার জন্য আপনাকে উপজেলা ভূমি অফিসে একটি আবেদন জমা দিতে হবে।

যারা যারা আবেদন করতে পারবেন

বসত বাড়ি ও কৃষি জমিহীন দুস্থ পরিবার

আপনার পরিবারের বসতবাড়ি না থাকে অথবা আপনি যদি কৃষিজমিহীন হন তাহলে আপনি খাস জমিতে বারি করার জন্য আবেদন করতে পারবেন। তবে এজন্য একেবারেই জমিহীন না হলেও আপনি আবেদন করতে পারবেন এবং আপনার মালিকানাধীন সর্বোচ্চ ১০ শতাংশ জমি থাকলেও  আপনি খাস জমির জন্য আবেদন করতে পারবেন।

দুস্থ মুক্তিযোদ্ধা পরিবার

আপনার পরিবারে যদি এরকম সদস্য থাকেন যিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন এবং আপনার কোন পারিবারিক কৃষি জমি না থাকে তাহলে আপনি বাস জমির জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ সরকার এ ধরনের দুঃস্থ মুক্তিযোদ্ধা পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা করে দেওয়ায় আপনিও এই সেবাটি নিতে পারেন। 

নদী ভাঙ্গনে বসতবাড়ি ও কৃষিজমি হারিয়ে ফেলেছে এরকম দুঃস্থ পরিবার

আপনি যদি নদীর পাড়ের বাসিন্দা হয়ে থাকেন এবং আপনার বসতবাড়ি ও কৃষি জমি যদি নদী ভাঙ্গনে বিলীন হয়ে যায় তাহলে আপনি সরকারি খাস জমিতে বাড়ি করার জন্য আবেদন করতে পারবেন। এ ধরনের দুস্থ পরিবারকে সরকার কর্তৃক খাস জমি প্রদান করা হয় এবং আপনি এই সেবাটি নিয়ে উপকৃত হতে পারবেন। 

স্বামী পরিত্যাক্তা দুঃস্থ মহিলা

আপনি যদি এমন কোন দুঃস্থ মহিলা হয়ে থাকেন যে আপনার স্বামী আপনাকে পরিত্যাগ করেছে, আপনার ভরণপোষণের দায়িত্ব আপনার নিজেকেই সামলাতে হয় এবং আপনার বাড়ি করার মত কোন কৃষি জমি বা বসতভিটা না থাকে, তাহলে আপনি খাস জমির জন্য আবেদন করতে পারবেন। 

বাংলাদেশের কোন নাগরিক যারা বসতবাড়ি ছাড়া বসবাস করছে অথবা কৃষি জমিহীন এরকম দোস্ত পরিবারকে পূর্ণবাসনের জন্য বাংলাদেশ সরকার একটি মহৎ উদ্যোগ গ্রহণ করেছে যা সম্পর্কে প্রতিটি পরিবারের জন্য উচিত। এতে আমাদের দেশের অনেক উন্নতি হবে। আশা করি উপরোক্ত তথ্য আপনাদের ভালো লেগেছে। আপনি এই তথ্যের মাধ্যমে উপকৃত হলে পোস্টটি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ!

Leave a Comment