মেয়েদের জন্য কোন চাকরি ভালো

মেয়েদের জন্য বর্তমান সময়ে কিছু ভালো চাকরি। আজকে আমাদের প্রতিবেদনটি হচ্ছে বর্তমান সময়ের প্রচলিত মেয়েদের জন্য ভালো কিছু চাকরির সম্পর্কিত তথ্য । আশা করি , নিম্নের বর্ণনা গুলো আপনার খুব উপকারে আসবে।

বর্তমানের আধুনিক দুনিয়ায় নারী পুরুষ উভয়ে কাঁধে কাঁধ মিলিয়ে নিজেদের জীবন সুন্দরভাবে পরিচালনা করে চলছে ,যেখানে নারী পুরুষ উভয় পাচ্ছে সমান অধিকার । কারো নেই কোন চার দেয়ালের সীমাবদ্ধতা। কেবলমাত্র স্বাধীন আর স্বাধীন ।

পুরুষের পাশাপাশি নারীদের অবদানও কিন্তু কম নয় । তাই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার নারী কবিতায় ব্যাখ্যা করেছেন , আমাদের এই পৃথিবীতে মানবজাতি দ্বারা যা কিছু সৃষ্টি,কল্যাণ,উন্নতি হয়েছে তার সকল কিছুর মধ্যেই নারী এবং পুরুষ উভয়ই সমান অবদান রয়েছে।

তাহলে কেন একজন নারী তার অধিকারকে আদায় করে নিবে না । কেন তারা ভালো চাকরি করতে পারবে না । বর্তমানে এখনো অনেক উদাহরণ রয়েছে, আমাদের দেশে যারা মেয়ে হয়েও ভালো চাকরি করছে ।

আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রী একজন মেয়ে আমাদের দেশে মাননীয় স্পিকার ও একজন মেয়ে আমাদের প্রথম মেয়ে পররাষ্ট্রমন্ত্রীও আছে তাছাড়া বিভিন্ন কর্মস্থানে এখন মেয়েরাই কর্যসম্পদন করে থাকে । আর কথা না বাড়ি য়ে চলুন আমরা দেখি মেয়েদের জন্য কোন চাকরি ভালো । 

মেয়েদের জন্য কোন চাকরি ভালো তার ছোট একটি তালিকা :

১.ডাক্তার 

ডাক্তার পেশা নারীদের জন্য খুব ভালো, তারা বিশেষ করে নারীদের চিকিৎসা প্রদান করে থাকে তাতে নারী রোগীদের কোন ছেলে ডাক্তারের পরামর্শ নিতে হয় না ।

২.নার্স

আপনার মূলত নারী এবং পুরুষ উভয়কেই সেবা প্রদান করে থাকে, এখন নারী রোগীদের নার্সরা ভালো সেবা প্রধান করে ।

৩.শিক্ষকতা 

শিক্ষকতা নারীদের জন্য আরও একটি সুন্দর পেশা । যেখানে একজন নারী শিক্ষক তার পরিবারকেও সময় দিতে পারে এবং শিক্ষকতা করে তার জীবিকা নির্বাহ করতে পারে । যেমন: তারা একটি কিন্ডারগার্টেন শিক্ষক, প্রাথমিক স্কুল শিক্ষক, সহকারী শিক্ষক, সংগীত শিক্ষক হিসেবে নিজেদের অবস্থান গড়ে নিতে পারে ।

৪.ফিটনেস প্রশিক্ষক 

একজন নারী ভালো ফিটনেস প্রশিক্ষক হতে পারে, ব্যায়াম নারী-পুরুষ সকলেরই প্রয়োজন। একজন মেয়ে ফিটনেস প্রশিক্ষক হিসেবে যে কোনো প্রকার ফিটনেস ইনস্টিটিউটে প্রশিক্ষণ দিয়ে নিজের জীবিকা নির্বাহী করতে পারেন ।

৫.বিসিএস ক্যাডার 

একজন নারী বাংলাদেশ একজন সিভিল সার্ভিস কর্মী হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। আর এই বিসিএস ক্যাডার হলো বাংলাদেশের প্রথম শ্রেণীর পেশা। এখানে মেয়েরা নিজেদের মেধা দ্বারা নিজেদের প্রতিষ্ঠিত করে নিতে পারবেন ।

৬.হিসেব রক্ষক

বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে হিসাবরক্ষক হিসেবেও চাকরি নিতে পারেন। হিসাব বলতে বোঝানো হয়েছে একটি প্রতিষ্ঠানের যাবতীয় হিসাব-নিকাশ করা। এক্ষেত্রে মেয়েরা তাদের নিজের পরিবারকেও সময় দিতে পারে এবং এই চাকরিতে তাদের বেশি চাপের সম্মুখীন হতে হয় না ।

৭. গ্রন্থাগারিক 

যে সকল নারীগণ নিজের মেধার বিকাশ ঘটাতে চান এবং মোটামুটি ইনকাম করতে চান তারা গ্রন্থাগারিক হিসেবেও লাইব্রেরীতে চাকরি নিতে পারেন। এটি একজন মানুষের বই পড়ার জন্য অনেক ভালো একটি জায়গা যেখানে আপনি চাইলে গ্রন্থাগারিক হিসেবে পাঠক-পাঠিকাদের গাইড করতে পারবেন এবং নিজেও অনেক বই-পুস্তক পড়ে নিজের মেধার বিকাশ করতে পারবেন ।

৮.সাংবাদিক 

বর্তমান সময়ে বিশ্বের সকল টিভি চ্যানেল পৌঁছে গেছে অনেক নারীরাই অবদান রেখে চলছে।

৯.কাস্টমার কেয়ার 

একজন মেয়ে কাস্টমার কেয়ার হিসেবেও বিভিন্ন টেলিফোনের কাস্টমার কেয়ার সার্ভিস সেন্টার এ চাকরি নিতে পারেন। এতে করে আপনি ভালো চাকরির অভিজ্ঞতাও পাবেন এবং সাথে নিজের জীবিকা নির্বাহও করতে পারবেন ।

১০.বিজ্ঞাপন ব্যবস্থাপক

একজন নারী বিজ্ঞাপন ব্যবস্থাপক হিসেবেও নিজের কেরিয়ার গড়ে নিতে পারেন । যেমনঃ টিভিতে বা সংবাদ কাগজে অথবা সামাজিক যোগাযোগের মাধ্যমে আমরা যে সকল বিজ্ঞাপন সেগুলোর ব্যবস্থাপক হিসেবে চাকরি নিয়ে পারেন। 

১১.আর্থিক পরিচালক 

মেয়েরা বিভিন্ন সরকারি বা বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠানেও আর্থিক পরিচালক হিসেবে নিজের জীবিকা নির্বাহ করতে পারেন। এতে করে আপনারা ভালো ইনকামও করে নিতে পারবেন ।

১২.আইনজীবী 

বর্তমানে সকল প্রকার আদালতে আমরা আইনজীবী হিসেবে নারীদেরকেও দেখতে পাই যারা একটি আদালতে ভালো অবদান রাখতে পারে এবং সাথে যুক্তিযুক্ত সমালোচনাও পেশ করতে পারে । এই পেশাটি অত্যন্ত সম্মানিত একটি পেশা এবং এতে মেয়েরা তাদের ক্যারিয়ার গঠন করতে পারবেন ।

স্নাতক শিক্ষা গ্রহণ ছাড়াই সৃজনশীল পেশাসমূহঃ

১৩.পেইন্টিং

মেয়েরা তাদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সুন্দর ও বাস্তবিক ধরনের পেইন্টিং আর্ট করতে পারেন এবং সেগুলো অফলাইনে অথবা অনলাইনে বিক্রি করে ভালো ক্যারিয়ার গঠন ও জনপ্রিয়তা অর্জন করতে পারেন ।

১৪.বিউটিশিয়ান 

স্টাইলিস্ট, চুলের সাজ অথবা সাজ-সজ্জার বিষয়ে অভিজ্ঞ থাকলে বিভিন্ন পার্লারে কাজ করেও নিজের জীবিকা নির্বাহ করতে পারেন ।

বর্তমানের আধুনিক দুনিয়ায় আপনি যদি অনলাইনে অভিজ্ঞতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে অনলাইনে বিভিন্ন নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে ভালো আয় করতে পারেন এবং নিজের দক্ষতাকে আরো বৃদ্ধি করতে পারেন ।

আশা করি উপরোক্ত বিবরণ গুলি আপনাদের ভালো লেগেছে। যেকোনো প্রকার প্রয়োজনীয় তথ্য লাগলে অবশ্যই কমেন্টে লিখে রাখুন।  আশা করি, শতভাগ নির্ভুল তথ্য দেয়ার চেষ্টা করব। 

Leave a Comment