ব্যাডমিন্টন কোর্টের মাপ

খেলাধুলা আমাদের শরীর ও মনকে সতেজ করে তোলে । শরীর এবং মন এই দুটোর সুস্থতার ওপর নির্ভর করে থাকে আমাদের ভবিষ্যতের জীবনের সুখ ও সমৃদ্ধি । শরীর গঠন তৈরিতে অন্যতম এটি একটি উৎস হলো খেলাধুলা।

আমাদের বাংলাদেশে ব্যাডমিন্টন খেলাটি শীতের রাতের জন্য বেশ জনপ্রিয়। বিশেষ করে যুবকদের জন্য শীতকালে একটি পছন্দের খেলা হল ব্যাডমিন্টন খেলা। তবে সব বয়সের লোকই জনপ্রিয় এই ব্যাডমিন্টন খেলাটি খেলে থাকেন ।

শীতকালে ব্যাডমিন্টন খেলাটি জনপ্রিয়তা পাওয়ার একটি বিশেষ কারণ রয়েছে । সাধারণত শীতকালে আমাদের সবারই পুরো শরীর পুরো ঠান্ডা হয়ে যায় । এই খেলাটি খেললে আমাদের শরীর মোটামুটি পর্যাপ্ত পরিমাণে উষ্ণতা লাভ করে। 

এজন্য এই খেলাটি বিশেষ করে শীতকালে খেলা হয়ে হয় এবং সাধারণত এই খেলাটি শীতকালের জন্যই জনপ্রিয় । বেলা শেষের দিকে অনেকে ব্যাডমিন্টন খেলে থাকে কিন্তু সাধারণত খেলাটি রাতে খেলার জন্যই জনপ্রিয়। খেলাটি যখনই হোক না কেন , খেলাটির জন্য একটি নির্দিষ্ট মাঠের প্রয়োজন এবং মাঠে সঠিক মাপের প্রয়োজন ।

অনেকে আছেন খুব ভালো ভাবে ব্যাডমিন্টন খেলতে পারেন কিন্তু মাঠের মাপ সঠিক জানা নেই ।তাই আজ আমরা ব্যাডমিন্টন খেলার কোর্টের মাপের সঠিক ও নির্ভুল তথ্য নিয়ে আলোচনা করবো । তার আগে আসুন , ব্যাডমিন্টন খেলার সম্পর্কে কিছু আলোচনা করে নেই । ব্যাডমিন্টন খেলাটির উৎপত্তি সম্পর্কে অনেকের অনেক ধরনের ধারণা থাকলেও প্রকৃতপক্ষে ব্যাডমিন্টন খেলার জন্ম হয়েছে ভারতের পুনোতে ।

সপ্তদশ শতাব্দীর প্রথম দিকে পুনোয় এ অবস্থিত ইংরেজ-সৈন্যরা তাদের নিজস্ব স্থানীয় লোকজনদেরকে একটি শাটলকর্ক এবং ছোট ব্যাট দিয়ে খেলতে দেখে কৌতূহ করেছিল । তখন তারা স্থানীয় লোকজনদের থেকে খেলাটি শিখে নেয় ।

খেলাটি শেখার পর ছুটিতে যখন তারা ইংল্যান্ডে যায় তখন তারা ওই খেলাটির প্রচলন ইংল্যান্ডে শুরু করেন । ভারতের কর্মরত ইংরেজ রা ছুটিতে বাড়িতে গিয়ে ব্যাডমিন্টন নামক এক জায়গায় সকলে একত্রিত হয়ে খেলাটি আরম্ভ করেছিলেন।

সেখান থেকেই সে জায়গার নাম অনুসারে খেলাটির নাম রাখা হয় ‘ব্যাডমিন্টন’ । পরবর্তীতে বিভিন্ন দেশ-বিদেশে ব্যাডমিন্টন খেলাটির প্রচলন ঘটতে থাকে ফলে সকল বয়সের নারী পুরুষ ও সকল শ্রেণীর লোকেরা ব্যাডমিন্টনের সাথে জড়িয়ে যায় । 

ব্যাডমিন্টন কোর্টের মাপ :

ব্যাডমিন্টন খেলার জন্য প্রয়োজন সঠিক নিয়মে ব্যাডমিন্টন কোর্টের মাপ টানা থাকা । ব্যাডমিন্টন কোর্টের মাপ হতে হবে আয়তকার। একক এবং দ্বৈত দুই পাশের ক্ষেত্রেই কোর্টের মাপ দৈর্ঘ্যে  হতে হবে ৪০ ফুট এবং প্রস্থের (পাশে) ২০ ফুট হবে ।

দৈর্ঘ্যের ৪০ ফুটের মাঝে একটি মাপ(দাগ) হবে। এর মধ্যে দুই পাশে (ডানে-বামে) ১৫ ফুট করে হবে আর মাঝখানে (নেটের দাগ) ১৪ ফুট হবে । এখন চার ফুট কে আবার দুই ভাগে ভাগ করতে হয় , নেটের দুই পাশে সাত ফুট করে যে জায়গা থাকে তাকে শর্ট সার্ভিস লাইন বলা হয় ।

এক পাশে ৭ এবং বিপরীত পাশে ৭ ফুটের মাঝখানে হবে নেটের খুঁটি। কোর্টের দুই মাথা হতে দুই ফুট ছয় ইঞ্চি দূরত্বে প্রস্থ বরাবর আরও একটি করে দাগ দিতে হবে । একে বলা হয় লং সার্ভিস লাইন । সেন্টার লাইনটি প্রস্থ বরাবর কোর্টের মাঝখানে শর্ট সার্ভিস লাইন পর্যন্ত হয়ে থাকে ।

আন্তর্জাতিক ব্যাডমিন্টন কোর্টের মাপ :

আন্তর্জাতিক ব্যাডমিন্টন কোর্টের মাপ জেনে নেওয়ার আগে আসুন আমরা আন্তর্জাতিক মাঠের কোর্ট তৈরির কিছু সরঞ্জাম সম্পর্কে জেনে নেই । কোর্টের মেঝে অবশ্যই কাঠের হতে হবে । মেঝেটি কাঠের হাওয়া সত্বেও কোন ক্রমেই পিচ্ছিল হওয়া যাবে না ।

শাটলকর্ক সাদা রঙের হওয়ায় কোর্টের মেঝেটি গাঢ় রঙের হতে হবে ।কিন্তু মেঝে গাঢ় রঙের করতে গিয়ে যেন চকচকে না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে । মেঝের রং সাদা ব্যতীত হালকা রঙের দিলেও কোর্টের দাগ হতে হবে কালো রঙের, না হলে এর রং সাদা দিতে হবে ।

এবার আসি আন্তর্জাতিক কোর্টের মাপের বিষয়টি নিয়ে : ব্যাডমিন্টন খেলা সিঙ্গেল এবং ডাবলস এর মধ্যে অনুষ্ঠিত হয়ে থাকে । সিঙ্গেল কোর্ট দৈর্ঘ্য  ১৩.৪১মিটার (৪৪ ফুট ) হবে এবং প্রস্থ ৫.১৮ মিটার (১৭ ফুট) হবে । ডাবল কোর্ট এর দৈর্ঘ্য ১৩. ৪১মিটার( ৪৪ ফুট ) হবে এবং প্রস্থ ৬.১০ মিটার (২০ ফুট) হবে।

কোর্টের দুই পাশের রেখায় দুই মধ্যবিন্দু বরাবর ব্যাডমিন্টন নেট টাঙানোর জন্য দুটি খুঁটি বসাতে হবে। এই বিন্দু থেকে উভয় দিকে প্রাপ্তরেখা বরাবর সমান্তরাল ভাবে ১.৯৮ মিটার (৬’৬”) দুর পর্যন্ত টানতে হবে। একে বলা হয় শর্ট সার্ভিস লাইতান । আবার উভয় প্রাপ্তরেখা হতে কোর্টের অভ্যন্তর পর্যন্ত ০.৭৬ মিটার(২’৬”) দূরে প্রাপ্তরেখা সমান্তরাল দুটি লাইন টানতে হবে ।

একে দ্বৈত খেলার জন্য লং সার্ভিস লাইন বলা হয় । শর্ট সার্ভিস লাইন দ্বারা বিভক্ত হওয়া দুইপাশের দুটি কোর্টের একদম মাঝ বরাবর পাশ্ব রেখার সমান্তরাল বরাবর দুইটি লাইন টেনে নিয়ে ডান সার্ভিস কোর্ট এবং বাম সার্ভিস কোড নামে দুইটি কোট তৈরি করতে হবে । কোর্টের সকল দাগ ৪ সেন্টিমিটার চওড়া করে দেওয়া হয় থেকে ।

উপরোক্ত বর্ণনাতে ব্যাডমিন্টন কোর্টের মাপ সম্পর্কে নির্ভুল ভাবে আলোচনা করা হয়েছে । আপনি যদি খুব সুন্দর করে ব্যাডমিন্টন খেলতে পারেন কিন্তু ব্যাডমিন্টন কোর্টের মাপ কিভাবে করতে হয় সে সম্পর্কে না জেনে থাকেন, তাহলে আপনি পোস্টটি ভাল করে পড়ুন । আশা করি আপনার খুব উপকারে আসবে ।

Leave a Comment