ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

একটি ব্যাংক হচ্ছে এক ধরনের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসাবে সংগ্রহ করে অতঃপর মূলধন তৈরি করে এবং সেই মূলধন ব্যবসায়ীদেরকে ঋণ হিসেবে দেয়।

এই প্রক্রিয়ায় ব্যাংক আমানতকারীকে সুদ প্রদান করে থাকে এবং ঋণগ্রহীতার কাছ থেকে সুদ আদায় করে থাকে । কিছু ক্ষেত্রে ব্যাঙ্ক নিজেই ব্যবসায় বিনিয়োগ করে লাভ করে থাকে। ব্যাংকগুলি আমানত এবং ঋণ পরিষেবার বাইরে বিভিন্ন ধরনের আর্থিক পরিষেবাও অফার করে থেকে , যার মধ্যে প্রধান দুটি পক্ষের মধ্যে লেনদেন সম্পূর্ণ করা। এখানে উদাহরণস্বরূপ, আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে, ব্যাঙ্ক তার ক্রেতাদেরকে আশ্বস্ত করে যে , বিক্রেতা তার পণ্যের জন্য অর্থ প্রদান করবে। ব্যাঙ্কগুলি রাষ্ট্রীয় ভাবে সঞ্চয়ের রক্ষক হিসাবেও কাজ করে।

দীর্ঘদিন ধরে ব্র্যাক ব্যাংক লিমিটেড তার ছোটখাটো পদগুলোতে লোকবল নিয়োগ বিজ্ঞপ্তি দিচ্ছিল না । অবশেষে এবার তারা একটি বিষয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যেটি হচ্ছে universal officer (cash area) । এখানে কত জন প্রার্থীকে নিয়োগ দেয়া হবে তার সঠিক ভাবে জানানো হয়নি । 

কাজের প্রসঙ্গ

ব্র্যাক ব্যাংক বর্তমানে এমন একজন ব্যক্তি খুঁজছে যিনি 

  •  ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক বিভাগে নিম্নলিখিত পদের জন্য একজন উচ্চাকাঙ্ক্ষী, বুদ্ধিমান, লক্ষ্য-ভিত্তিক, উত্সাহী হবে ।
  • ভূমিকার প্রাথমিক ফোকাস নগদ পরিষেবাগুলির সাথে সাথে নগদ নয় পরিষেবাগুলির উপর। এই সংমিশ্রণটি একজন ব্যাঙ্কিং অলরাউন্ডার হওয়ার জন্য আরও ভাল দক্ষতা এবং ক্যারিয়ার বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে।
  • গ্রেড : প্রার্থীতার উপর ভিত্তি করে দেওয়া হবে ।

কাজের দায়িত্ব

  • কোর ব্যাঙ্কিংয়ের মাধ্যমে সাবধানতার সাথে কাউন্টারে নগদ গ্রহণ করতে হবে এবং অর্থ প্রদান করতে হবে ।
  • চাকরি-সম্পর্কিত প্রযুক্তিগত জ্ঞান এবং আন্তঃব্যক্তিক দক্ষতা উভয়ই ব্যবহার করে স্বাগত এবং প্রতিক্রিয়াশীল গ্রাহক পরিষেবা নিশ্চিত করতে হবে এবং সমস্ত ধরণের গ্রাহকের প্রশ্নের উত্তর দিতে হবে ।
  • পরিষেবা প্রদানের সময় AML/KYC-সম্পর্কিত নির্দেশিকাগুলি কঠোরভাবে বজায় রাখতে হবে এবং অবিলম্বে সুপারভাইজার বা BAMLCO-কে কোনও সন্দেহজনক কার্যকলাপকে চিহ্নিত করে রাখতে হবে ।
  • নিশ্চিত করতে হবে যে কার্যকর প্রক্রিয়া এবং নিয়ন্ত্রণগুলি ব্যাঙ্কের নিয়ম এবং নীতিগুলির সাথে সঙ্গতিপূর্ণ অর্থ পাচার, মিস-সেলিং, ভুল উপস্থাপনা, জালিয়াতি এবং গ্রাহক সুরক্ষা প্রতিরোধের জন্য স্পষ্ট দায়িত্ব এবং জবাবদিহিতা দিতে হবে ।
  • অত্যধিক আন্দোলন রিপোর্ট মনিটর; ‘মাসিক CTR রিপোর্ট’ এবং ‘TP লঙ্ঘনের রিপোর্ট’; অ্যাকাউন্টের কার্যকলাপ বা লেনদেন সন্দেহজনক মনে হলে STR/SAR বাড়াতে হবে ।
  • আমানত, ঋণ, ক্রেডিট কার্ড, অ্যাকাউন্ট খোলা, এবং পরিপ্রেক্ষিতে নির্ধারিত লক্ষ্য অর্জন করতে হবে ।
  • ‘অতিরিক্ত মুভমেন্ট রিপোর্ট’ , ‘মাসিক সিটিআর রিপোর্ট’ এবং ‘টিপি লঙ্ঘন রিপোর্ট’ মনিটর করতে হবে l
  •  অ্যাকাউন্টের কার্যকলাপ বা লেনদেন সন্দেহজনক মনে হলে STR/SAR বাড়াতে হবে ।
  • আমানত, ঋণ, ক্রেডিট কার্ড, অ্যাকাউন্ট খোলা, এবং ব্যবস্থাপনা দ্বারা নির্ধারিত অন্যান্য স্তম্ভগুলির পরিপ্রেক্ষিতে নির্ধারিত লক্ষ্যগুলি অর্জন করতে হবে ।
  • সুপারভাইজার বা ব্যাঙ্কের উপযুক্ত বিভাগের সাথে যোগাযোগ/পুনঃনির্দেশ করে গ্রাহকের অভিযোগ/সমস্যা সমাধান করতে হবে ।
  • গ্রাহক পরিষেবার জন্য প্রাসঙ্গিক বিভাগগুলির (ক্রেডিট অনুমোদন দল, সম্পদের কাজ, যোগাযোগ, এইচআর শাখা, ব্যবস্থাপনা, ইত্যাদি) সাথে সমন্বয় করতে BOM/BM-কে সহায়তা করতে হবে।
  • অর্থপ্রদানের আগে নগদ উত্তোলনের যন্ত্রটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করুন, যেমন স্বাক্ষর যাচাইকরণ, তারিখ, শব্দ, চিত্র, যন্ত্রের বৈধতা ইত্যাদি বিষয়ে খেয়াল রাখতে হবে।
  • অন্যান্য ব্যাঙ্ক ক্লিয়ারিং চেকগুলি গ্রহণ এবং পরীক্ষা করতে হবে এবং প্রক্রিয়াকরণের জন্য একজন মনোনীত ব্যক্তির কাছে হস্তান্তর করতে হবে।
  • নিশ্চিত করতে হবে যে ডকুমেন্টেশন এবং প্রক্রিয়াগুলি ব্যাঙ্কের নীতি এবং মানগুলি অনুসরণ করে গ্রাহকের অনুরোধগুলি পরিচালনা করার সময় সমস্ত উপলব্ধিযোগ্য ঝুঁকিগুলিকে কভার করতে হবে এবং একই রকম প্রশমিত করতে হবে ।

প্রাথমিকভাবে অ্যাকাউন্ট খোলার অনুমোদন/প্রক্রিয়া, অ্যাকাউন্টের পরিবর্তন, পে-অর্ডার এবং সঞ্চয়পত্র, ক্রেডিট কার্ড সংক্রান্ত অনুরোধ এবং ব্যাঙ্কের দ্বারা অনুমোদিত অন্য কোনও পরিষেবার অনুরোধগুলি অনুমোদন করতে হবে ।

বিভিন্ন ধরণের অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রতিবেদন প্রস্তুত করুন এবং তাদের সময়মত জমা দেওয়া নিশ্চিত করুন।

কর্মসংস্থানের অবস্থা : ফুলটাইম

যমুনা ব্যাংক লিমিটেড :

বাংলাদেশের প্রথম সারির বেসরকারি একটি সুনাম অর্জনকারী ব্যাংক হচ্ছে যমুনা ব্যাংক লিমিটেড । এই ব্যাংক থেকে প্রায় মাঝখানে আগে দুটি ক্যাটাগরিতে নিয়োগ বিজ্ঞপ্তির প্রকাশ দেওয়া হয়েছিল যেগুলোতে আপনারা দেশের যে কোন প্রান্ত থেকে আবেদন করতে পারবেন । এদের মধ্যে একটি হচ্ছে সেল অথবা মার্কেটিং অফিসার আরেকটা হচ্ছে ব্রাঞ্চ ম্যানেজার ( চিটাগাং ,কুমিল্লা ,নোয়াখালী, ফেনী, ফরিদপুর এবং খুলনা এরিয়া ) 

স্কেল অথবা মার্কেটিং অফিসার :

এ পদ টিতে আবেদন করতে হলে আপনার যে কোনো বিষয় থেকে কমপক্ষে স্নাতকোত্তর পাশে থাকতে হবে।তবে শিক্ষা জীবনের কোন পর্যায়ে তৃতীয় বিভাগ বা তৃতীয় শ্রেণি থাকলে আপনি আবেদন করতে পারবেন না । আর এ পদটির জন্য অবশ্যই আপনাকে সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞ হতে হবে । আপনার বয়স সীমা হতে হবে সর্বোচ্চ ৩৫ এর মধ্যে , নারী এবং পুরুষ উভয়ই এই পদটিতে আবেদন করতে পারবেন । আপনার অবশ্যই ইংরেজি এবং বাংলা উভয় ভাষায় সাবলীল হতে হবে ।

ব্রাঞ্চ ম্যানেজার

এক্ষেত্রে আপনি কিন্তু যে কোন জেলার কাজের দায়িত্ব পাবেন না , আপনাকে চিটাগাং ,কুমিল্লা ,নোয়াখালী, ফেনী, ফরিদপুর এবং খুলনা এরিয়া এর মধ্যে থেকেই যে কোন একটাতে নিয়োজিত করা হবে । এই পট্টির জন্য আপনাকে যে কোন বিষয় থেকে স্নাতক পাস থাকতে হবে এবং এবং আপনার শিক্ষা জীবনে যদি কোন তৃতীয় বিভাগ বা তৃতীয় শ্রেণী থাকে তাহলে আপনি এই পদটির জন্য অনুপোযোগ্য হবেন ।

রিপোর্টের জন্য আপনার সর্বোচ্চ বয়সসীমা হচ্ছে ৪৫ বছর বয়স পর্যন্ত এবং ছেলে মেয়ে উভয়ই এই পদটিতে আবেদন করতে পারবেন । তবে যত বেশি অভিজ্ঞতা সম্পন্ন থাকবেন তাদের জন্য বয়সসীমা আরো শিথিল থাকবে ।

Leave a Comment