কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট

দক্ষিণ আমেরিকার ফুটবল কোনফেডারেশন থেকে আয়োজিত ফুটবল টু্নামেন্টই হলো কোপা আমেরিকা । এটি সবচেয়ে পুরনো আন্তর্জাতিক মহাদেশীয় প্রতিযোগিতা। ফিফা বিশ্বকাপ এর আগে অনুষ্ঠিত হয়ে ছিল কোপা আমেরিকাকোপা আমেরিকা প্রথমে অনুষ্ঠিত হয়ে ছিল ১৯১৬ সালে এবং ফিফা বিশ্বকাপ প্রথম অনুষ্ঠিত হয়ে ছিল ১৯৩০ সালে।

১৯১৬ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ৪৭ বার কোপা আমেরিকা অনুষ্ঠিত হয়ে ছিল। যেগুলো ছিল : ১৯১৬ সাল থেকে শুরু করে ১৯১৭, ১৯১৯, ১৯২০, ১৯২১, ১৯২২, ১৯২৩, ১৯২৪, ১৯২৫, ১৯২৬, ১৯২৭, ১৯২৯, ১৯৩৫, ১৯৩৭, ১৯৩৯, ১৯৪১, ১৯৪২, ১৯৪৫, ১৯৪৬, ১৯৪৭, ১৯৪৯, ১৯৫৩, ১৯৫৫, ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৯ (আর্জেন্টিনা) , ১৯৫৯(ইকুয়েডর), ১৯৬৩, ১৯৬৭, ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৮৭, ১৯৮৯, ১৯৯১, ১৯৯৩, ১৯৯৫, ১৯৯৭, ১৯৯৯, ২০০১, ২০০৪, ২০০৭, ২০১১, ২০১৫, ২০১৬, ২০১৯ , ২০২১ সাল পর্যন্ত।

১৯১৬ সালে প্রথম কোপা আমেরিকা আয়োজন এবং তখন বিজয়ী দল হয়েছিল উরুগে, রানারআপ হয়ে ছিল আর্জেন্টিনা এবং তৃতীয় দল ছিল ব্রাজিল।  ৪৭ বার কোপা আমেরিকা অনুষ্ঠিত হওয়ার পর এখন পর্যন্ত আটটি দল শিরোপা লাভ করেছে।

নম্বর ১ : উরুগুয়ে

৪৭ বারের আয়োজিত কোপা আমেরিকার মধ্যে ১৫ বার চ্যাম্পিয়ন হতে পেরেছিল উরুগুয়ে। তারা নানা রকম হয়েছিল ৬ বার এবং উরুগুয়ে তৃতীয় স্থান অর্জন করতে পেরেছে ৯ বার কোপা আমেরিকার প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে যা ১৯১৬  সালে আর্জেন্টিনা অনুষ্ঠিত হয়েছিল । তাছাড়াও কোপা আমেরিকার দ্বিতীয় তম আসরেও আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ জিতে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে |

আর্জেন্টিনার টানা দ্বিতীয় বারের মত রানার আপ হয়েছিল আর্জেন্টিনা এবং টানা দ্বিতীয়বারের মতো তৃতীয় স্থান অর্জন করতে পেরেছিল ব্রাজিল । শেষবারের মতো ২০১১ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠিত কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে । এরপর থেকে উরুগুয়ে কোপা আমেরিকায় আর কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি।

নম্বর ২ :

২০২১ সাল পর্যন্ত আর্জেন্টিনা কোপা আমেরিকার মোট ১৫ বার চ্যাম্পিয়ন হতে পেরেছিল।আর্জেন্টিনা ১৪ বার রানারআপ হয়েছিল এবং দ্বিতীয় স্থান অর্জন করতে পেরেছিল ৫ বার। আর্জেন্টিনায় আয়োজিত কোপা আমেরিকার পঞ্চম আসরে ১৯২১ সালে ব্রাজিল এর বিপক্ষে ম্যাচ জিতে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

১৯১৬ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার জন্য মোট ২৯ বার লড়াই করে মোট ১৫ বার চ্যাম্পিয়ন হয় এবং ১৪ বার ম্যাচ হেরে রানার আপ হয়।

নম্বর ৩ : ব্রাজিল

ব্রাজিল এ পর্যন্ত কোপা আমেরিকায় ৯ বার চ্যাম্পিয়ন হয়েছিল এবং সব মিলিয়ে তারা ১১ বার রানার আপ হয়েছে। ব্রাজিল প্রথম বারের মত 1919 সালে ব্রাজিল অনুষ্ঠিত কোপা আমেরিকার তৃতীয় আসরে উরুগুয়ের বিরুদ্ধে ১-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯১৯ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত মোট ৯ বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ২০১৯ সাল পর্যন্ত ব্রাজিল কোপা আমেরিকায়  দ্বিতীয় স্থান অর্জন করতে পেরেছিল সাতবার।

নম্বর ৪ : পেরাগুয়ে

পেরাগুয়ে এখন পর্যন্ত কোপা আমেরিকায় দুই বার চ্যাম্পিয়ন হয়েছিল। প্রথমত ১৯৫৩ সালে কোপা আমেরিকার 22 তম আসরে ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ জিতে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল পেরাগুয়ে এবং ১৯৭৯ সালে কোপা আমেরিকার ৩১ তম আসরে চিলির বিপক্ষে যেতে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল পেরাগুয়ে।

তারপর থেকে এখন পর্যন্ত আর কখনো কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হতে পারেনি পেরাগুয়ে। তবে শেষবারের মতো কোপা আমেরিকায় উরুগুয়ের বিরুদ্ধে ৩ শুন্য গোলে হেরে রানারআপ হয়েছিল। এ পর্যন্ত কোপা আমেরিকার 46 টি আসরের মধ্যে ৬ বার রানারআপ হয়েছিল।

নম্বর ৫ : চিলি

চিলি এ পর্যন্ত কোপা আমেরিকায় দুইবার চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৫ সালে কোপা আমেরিকার ৪০ তম আসরে আর্জেন্টিনার বিরুদ্ধে জিতের প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল চিলি এবং ২০১৬ সালে ৪৫ তম আসরে আবারো আর্জেন্টিনার বিপক্ষে জিতে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল চিলি। এরপরে আর কখনো চিলি চ্যাম্পিয়ন হতে পারেনি। শেষবারের মতো ২০১৯ সালে চতুর্থ তম স্থান অর্জন করতে পেরেছিল চিলি।

নম্বর ৬ : পেরু

এখনো পর্যন্ত পেরু কোপা আমেরিকা দুইবার চ্যাম্পিয়ন হয়েছিল। কোপা আমেরিকার ১৫ এবং ৩০ তম আসরে বিজয়ী হয়েছিল পেরু। পেরু ১৯৩৯ এবং ১৯৭৫ এ পেরু বিজয়ী হয়েছিল কোপা আমেরিকায়। ১৯৩৯ সালে পেরুতে আয়োজিত কোপা আমেরিকায় ফাইনাল ম্যাচে উরুগুয়ের বিপক্ষে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল।

১৯৭৫ সালে কলম্বিয়ার বিরুদ্ধে ফাইনাল ম্যাচে জিতে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল পেরু। সেই থেকে এখন পর্যন্ত পেরু আর চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে ২০১৯ সালে ব্রাজিলের বিপক্ষে ৩-১ গোলে হেরে রানার আপ হয়েছিল পেরু।

নম্বর ৭ : কলম্বিয়া 

২০০১ সালে কোপা আমেরিকার ৪০তম আসর অনুষ্ঠিত হয়েছিল কলম্বিয়ায়। প্রথমবারের মতো ওই আসরে কলম্বিয়া মেক্সিকোর বিরুদ্ধে এক ১-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল এবং ওই আসলে দ্বিতীয় স্থান অর্জন করেছিল হন্ডুরাস। ২০০১ সালের পর কোপা আমেরিকায় কলম্বিয়া আর কখনো বিজয়ী হতে পারেনি ।

নম্বর ৮ : বলিভিয়া

এখনো পর্যন্ত কোপা আমেরিকায় একবার বিজয়ী হয়েছিল বলিভিয়া। ১৯৬৩ সালে বলিভিয়ায়  আয়োজিত কোপা আমেরিকা ফাইনাল ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল বলিভিয়া এবং তৃতীয় স্থান অর্জন করতে পেরেছিল আর্জেন্টিনা। ১৯৬৩ সালের পরে বলিভিয়া  আর কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি।

  • টানা তিনটি আসরে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড একমাত্র আর্জেন্টিনারই রয়েছে।
  • কোপা আমেরিকায় টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে চারটি টীমের। যেগুলো হলো : আর্জেন্টিনা ৪ বার , প্যারাগুয়ে ২ বার, ব্রাজিল দুই বার এবং চিলি এক বার।
  • এই প্রতিযোগিতার সবচেয়ে সফল দল হচ্ছে উরুগুয়ে এবং আর্জেন্টিনা ,যারা এ পর্যন্ত ১৫টি করে শিরোপা জয়লাভ করতে পেরেছে ।
  • ব্রাজিল পরবর্তী অবস্থানে রয়েছে , যারা এপর্যন্ত  ৯টি শিরোপা জয়লাভ করতে পেরেছে ।
  • এছাড়াও এখন পর্যন্ত প্যারাগুয়ে, চিলি ও পেরু ২টি করে এবং কলম্বিয়া ও বলিভিয়া ১টি করে শিরোপা জয়লাভ করতে পেরেছে।

আপনার জন্য –

t20 ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে

শারজাহ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়াম

Leave a Comment