দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ খবর 2022

” বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দারুল ইহসানের সকল শিক্ষার্থীর সনদের বৈধতা দেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি ” বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ খবর :

(১) দারুল ইহসানের সনদের বিষয়ে ভুয়া চিঠি , শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিবাদ –

মঙ্গলবার ( ২ মার্চ , ২০২১ ) মন্ত্রণালয়ের উপ-সচিব শামিমা বেগমের সই করা প্রতিবাদলিপিতে জানানো হয় , গত বছরের ১৯ ফেব্রুয়ারি দৈনিক শিক্ষা নামে একটি পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশিত হয়। সংবাদে বলা হয় , সনদ বিক্রিসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে আদালতের আদেশে বন্ধ করে দেয়া দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত সনদের বৈধতা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়টির ২৯টি ক্যাম্পাসের সব শিক্ষার্থীর সনদের বৈধতা দেয়ার বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ । একই সঙ্গে শিক্ষার্থীদের মূল সনদ ইসা করতে পরিচালনা পর্যদ সদস্যদের তালিকা প্রস্তাব করতে বলা হয়েছে ।

চিঠির বরাত দিয়ে প্রকাশিত সংবাদে বলা হয় যে , দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের পরিচালক মাহমুদ আহমেদের অনুকূলে বৈধ ২৯টি ক্যাম্পাসের সব শিক্ষার্থীর সনদের বৈধতা দেয়ার সম্মতি দেয়া গেল এবং একই সঙ্গে শিক্ষার্থীদের মূল সনদ ইস্যু কার্যক্রমের জন্য পরিচালনা পর্যদের তিনজনের তালিকা প্রস্তাব পাঠানোর জন্য অনুরোধ করা হলো ।

মন্ত্রণালয়ের প্রতিবাদ লিপিতে বলা হয় , উপ-সচিব শামিমা বেগম নামে ভুয়া স্বাক্ষরে বেসরকারি বিশ্ববিদ্যালয় – ১ শাখার ১৬ ফেব্রুয়ারি ২০২১ তারিখের 37.00,0000,078,31,001.19.34 নম্বর ভুয়া স্মারক দেখিয়ে একটি জাল পত্র জারি দেখানো হয়েছে।

প্রকৃতপক্ষে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের অনুকূলে ২৯টি ক্যাম্পাসের সব শিক্ষার্থীর সনদের বৈধতা দেওয়া এবং শিক্ষার্থীদের মূল সনদ ইস্যু কার্যক্রম কিংবা সিদ্ধান্ত মন্ত্রণালয়ে গৃহীত হয়নি এবং এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানায় – প্রথম শাখা থেকে কোন ধরণের কোন পত্র জারি করা হয়নি । ‘ 

প্রচারিত সংবাদটি সম্পূর্ণ মিথ্যে ও উদ্দেশ্য প্রণোদিত। এ ধরনের মিথ্যা ও প্রতারণামূলক সংবাদের বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকা নির্দেশ দিয়েছে মন্ত্রণালয় । প্রতিবাদলিপিতে বলা হয়েছে , প্রকৃতপক্ষে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের অনুকূলে ২৯টি ক্যাম্পাসের সকল শিক্ষার্থীর সনদ সমূহের বৈধতা দেয়া এবং শিক্ষার্থীদের মূল সনদ ইস্যু কার্যক্রম কিংবা সিদ্ধান্ত মন্ত্রণালয়ে গৃহীত হয়নি এবং এটিকে কেন্দ্র করে বেসরকারি বিশ্ববিদ্যালয় – ১ শাখা থেকে এখন পর্যন্ত কোনো পত্র জারি করা হয়নি।

প্রচারিত সংবাদটি সম্পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত উল্লেখ করা হয়েছে। এ ধরনের মিথ্যা ও প্রতারণা মূলক সংবাদের বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয় । দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বিষয়ে মন্ত্রণালয়ের সাম্প্রতিক সিদ্ধান্ত হল , মামলা সংক্রান্ত কারণে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের হাল নাগাদ প্রতিবেদন প্রেরণের জন্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে অনুরোধ জানানো হয়েছে এবং এই সংক্রান্ত একটি আদেশ ওয়েব সাইটি প্রকাশ করা হয়েছিল ।

উল্লেখিত বিষয় , বিবেচনা করে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদের বৈধতা দেয়া সংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে তা নিরসনে গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা রাখার জন্য আহ্বান জানানো হলো ।

(২) সনদ বিক্রি সহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে আদালতের আদেশে বন্ধ করে দেয়া দারুল ইহসান বিশ্ববিদ্যালয়

দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত সনদের বৈধতা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিশ্ববিদ্যালয়টির ২৯টি ক্যাম্পাসের সব শিক্ষার্থীর সনদের বৈধতা দেয়ার বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। একইসাথে শিক্ষার্থীদের মূলসনদ ইস্যু করতে পরিচালনা পর্ষদের সদস্যদের তালিকা প্রস্তাব করতে বলা হয়েছে ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিশ্ববিদ্যালয়ের আশকোনা ক্যাম্পাসসহ ২৯টি ক্যাম্পাসের শিক্ষার্থীদের সনদে বৈধতা দিয়ে আদেশ করা হয়েছে ।

গত ১৬ ফেব্রুয়ারি উপসচিব শামিমা বেগম জানান , ‘ দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের পরিচালক মাহমুদ আহমেদের অনুকুলে বৈধ ২৯টি ক্যাম্পাসের সব শিক্ষার্থীর সনদের বৈধতা দেয়ার সম্মতি দেয়া গেল এবং একইসাথে শিক্ষার্থীদের মূল সনদ ইস্যু কার্যক্রম পরিচালনা পর্ষদের ৩ জন তালিকা প্রস্তাব পাঠানোর জন্য অনুরোধ করা হলো । ‘

জানা গেছে , দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার আগে পর্যন্ত অর্থাৎ ২০১৬ খ্রিষ্টাব্দের ১১ এপ্রিল পর্যন্ত ইউজিসি কর্তৃক অনুমোদিত সব বিষয়ে পাস করা শিক্ষার্থীদের সনদের বৈধতা দেয়ার জন্য গণবিজ্ঞপ্তি প্রদান ও মূল সনদ ইস্য করার জন্য পরিচালনা পর্ষদ গঠনের আবেদন করেছিলেন পরিচালক মাহমুদ আহমেদ। সে প্রেক্ষিতে এই আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয় ।

আপনার জন্য –

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ খবর

Leave a Comment