স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । নিয়োগ চলছে ইএনটি এন্ড হেড-নেক ক্যান্সার হাসপাতাল ও প্রতিষ্ঠানে । আবেদনের শেষ তারিখ : ০৬ সেপ্টেম্বর ২০২২ তারিখ পর্যন্ত ।পদ সংখ্যা : ০৩টি ।

ইএনটি এন্ড হেড-নেক ক্যান্সার হাসপাতাল ও প্রতিষ্ঠান এ লোকবল নিয়োগ দেওয়া হবে।

  • প্রতিষ্ঠানের নাম : সাস্থ্য অধিদপ্তর ।
  • চাকরির ধরন : সরকারি চাকরি ।
  • প্রকাশের তারিখ : ২০ আগস্ট ২০২২ ।
  • পদ সংখ্যা : ০৩টি ।
  • আবেদন শুরু হবে ২২ আগস্ট ২০২২ ।
  • আবেদনের শেষ তারিখ : ০৬ সেপ্টেম্বর ২০২২ তারিখ পর্যন্ত ।

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি অথবা  সাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি থেকে পাওয়া তথ্যসমূহ নিম্নরূপ :

সাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত ইএনটি এন্ড হেড নেক ক্যান্সার হাসপাতাল ও প্রতিষ্ঠান ফ্লট নং এফ/১২ আগারগাঁও শের-ই-বাংলা  নগর , ঢাকা -এর নিম্নে বর্ণিত অস্থায়ী শূন্য পদ সমূহে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশী নাগরিকদের আবেদনের জন্য আহ্বান করা হচ্ছে ।

১.পদের নাম : কনসালটেন্ট (এ্যানেসথেটিস্ট) 

পদ সংখ্যা : ১টি (একটি)

প্রার্থীর বেতন আলোচনার সাপেক্ষে নির্ধারণ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার বিবরণ : 

এমবিবিএস, এমডি বা এফসিপিএস (এ্যানেসথেসিয়া) ডিগ্রী থাকতে হবে। সংশ্লিষ্ট কাজে নূন্যতম ৫ বছর অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। ইএনটিতে এ্যানেসথেসিয়া অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে ডিএ ডিগ্রিধারীদের অগ্রধিকার দেওয়া হয়।

২.পদের নাম : রেজিস্ট্রার (এ্যানেসথেটিষ্ট) 

বেতন স্কেল : ২৯০০০-৫৪৭০০ টাকা ।

পদের সংখ্যা : একটি ।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার বিবরণ :

প্রার্থীর এমবিবিএস, ডিএ অথবা এফসিপিএস (এ্যানেসথেসিয়া) ডিগ্রী থাকতে হবে ।

৩. মেডিক্যাল অফিসার (এ্যানেসথেসিয়া)

বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০ টাকা ।

পদ সংখ্যা : ২টি

শিক্ষাগত যোগ্যতা : এমবিবিএস , এ্যানেসথেসিয়ায় ৬ মাসের অভিজ্ঞতা অথবা পার্ট-১ উত্তিন্ন থাকতে হবে ।

শর্তাবলী

১. সাক্ষাৎকারের সময় প্রার্থীকে মূল সনদ ও সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্রসমূহ সাথে আনতে হবে ।

২. কনসালটেন্ট ১টি (একটি) পদ , রেজিস্টার ১টি (একটি) এবং মেডিকেল অফিসার (এ্যনেসথেটিষ্ট) ২টি (দুটি) পদে নিয়োগ দেয়া হবে । আগ্রহী প্রার্থীদের সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতার কাগজপত্র দিয়ে ফটোকপি এক কপি ছবি ও পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত সহ ২ (দুই) সেট প্রতিষ্ঠানের সেক্রেটারি জেনারেল এর অফিসে সরাসরি বা ইমেইলে আগামী ২২/৮/২০২২ ইং হতে ০৬/৯/২০২২ ইং তারিখের মধ্যে আবেদন জমা দেওয়ার অনুরোধ করা হলো ।

সরকারি অথবা বেসরকারি সকল চাকরি জন্য গুরুত্বপূর্ণ হলো চাকরির আবেদন প্রক্রিয়াটি । তাই আবেদন করার সময় খুব গুরুত্বসহ করে আবেদন ফরম পূরণ করুন যাতে কোন প্রকার ভুল ত্রুটি না হয় এবং আবেদন করার সময় আপনাকে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে ।

আপনি যদি স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করছে ইচ্ছুক হন তাহলে উপরে থাকা লিংক এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন । আবেদনটি অবশ্যই কর্তৃপক্ষের দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে ।

সাস্থ্য অধিদপ্তর সম্পর্কিত কিছু তথ্য : 

সাস্থ্য অধিদপ্তর হচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুকূলে সাস্থ্য পরিষেবা বিষয়ক সর্বোচ্চ প্রশাসনিক কার্যালয় । সংস্থাটি স্বাধীনতার আগে ১৯৫৮ সালে স্বাস্থ্য পরিদপ্তর নামে স্থাপিত হয়েছিল । ১৯৮০ সালে এটি স্বাস্থ্য অধিদপ্তর নামে নামকরণ করা হয় । 

মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে থাকেন । তাঁকে দুইজন অতিরিক্ত মহাপরিচালক সহায়তা প্রদান করে থাকে । এছাড়া লাইনডাইরেক্টর(বিষয়ভিত্তিক পরিচালক), পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক, চিকিৎসা কর্মকর্তা সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ কর্মরত আছেন।

সকল মেডিকেল কলেজ, হাসপাতাল ও বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ে পরিচালকগণ প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করে থাকেন । সব মেডিকেল কলেজের প্রিন্সিপাল সেই মেডিকেলের একাডেমিক কার্যসম্পাদন করে থাকেন । 

প্রতিটি জেলার সিভিল সার্জন এবং উপজেলাসমূহে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা(ইউএইচএফপিও) নির্বাহী প্রধান হিসেবে দায়িত্ব পালন করে থাকে । ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম(এমআইএস) শাখাটির পরিচালক হিসেবে দায়িত্বে আছেন প্রফেসর ডঃ মিজানুর রহমান ।

সাস্থ্য অধিদপ্তরের বর্তমান অবস্থান হচ্ছে মহাখালী,ঢাকা,বাংলাদেশ এবং বর্তমান মহাপরিচালক হচ্ছে আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম ।

কার্যপরিধি :

সাস্থ্য অধিদপ্তরের প্রধান কাজ হচ্ছে দেশের সর্বস্তরে সাস্থ্য সেবা নিশ্চিত করা , সাস্থ্য ব্যবস্থাপনা , কর্মপরিকল্পনা এবং প্রশাসনিক ভাবে বিভিন্ন নীতি-মালা কার্যকর করা । তাছাড়াও স্বাস্থ্য অধিদপ্তর প্রয়োজনে মন্ত্রণালয়কে স্বাস্থ্যসেবা সম্পর্কিত দিকনির্দেশনা প্রণয়নে কারিগরি সহযোগিতাও প্রদান করে ।

যথাসময়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা নির্মাণ, উন্নীত করন এবং বিদ্যমান অবকাঠামো সম্প্রসারণ করা সহ মানসম্মত মেরামত ও রক্ষণাবেক্ষণ এর মাধ্যমে স্থাপনা গুলোকে উন্নত সাস্থ্যসেবা প্রদানের উপযোগী করে তোলা ।

Leave a Comment