পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২২ সার্কুলার

পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২২ সার্কুলারঃ সম্প্রতি বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ হয়েছে। এবারের সার্কুলার এ প্রত্যেক জেলায় বিভিন্ন পদে নিয়োগ দেয়া হবে শুধুমাত্র উল্লেখিত জেলার স্থায়ী বাসিন্দারা আবেদন করতে পারবেন।

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ এর অধীন নির্ধারিত জেলার নিম্নবর্ণিত রাজস্বখাতভুক্ত শূন্যপদ পূরণের নিমিত্ত পদের পাশে উল্লিখিত সংশ্লিষ্ট জেলা/উপজেলা/সিটিকর্পোরেশন/ইউনিয়ন/পৌরসভা/ ইউনিট/ওয়ার্ডের স্থায়ী নাগরিকদের নিকট হতে শর্ত সাপেক্ষে নির্ধারিত ছকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হচ্ছে।

  • চাকরির ধরনঃ সরকারি চাকরি
  • কোন কোন জেলাঃ সকল জেলা
  • চাকরি দাতা প্রতিষ্ঠানঃ পরিবার পরিকল্পনা কার্যালয়
  • অফিসিয়াল ওয়েবসাইটঃ dgfp.gov.bd
  • শূণ্য পদঃ ০১টি
  • পদের সংখ্যাঃ ০৬ জন
  • বয়সসীমাঃ ১৮-৩০ বছর
  • শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতক/অনার্স
  • আবেদনের শেষ তারিখঃ ১৫ সেপ্টেম্বর, ২০২২
  • আবেদনের মাধ্যমঃ ডাকযোগে

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীন এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের উদ্যোগে এবং ইউএনএফপিএ-এর অর্থায়নে নিম্নলিখিত পদে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) নিয়োগের নিমিত্ত বাংলাদেশের স্থায়ী নাগরিকের নিকট হতে সাদা কাগজে বাংলায় দরখাস্তের জন্য আহবান করা হচ্ছে।

সবগুলো বিজ্ঞপ্তির শূণ্যপদ, আবেদনের নিয়মসহ অন্যান্য সকল কিছু একই হওয়ায় প্রথম বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ দেয়া হল এবং প্রত্যেকটি বিজ্ঞপ্তির নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই, নিম্নের বর্ণনা গুলো দেখে নিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

আবেদন করার জন্য প্রদত্ত ঠিকানাঃ পরিচালক (উপকরণ ও সরবরাহ), পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ০৬ কাউরান বাজার, ঢাকা-১২১৫ বরাবর।

সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থায় কর্মরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আবেদন করতে হবে এবং অনুমতিপত্র মৌখিক পরীক্ষার সময় অবশ্যই প্রদর্শন করতে হবে।

নিয়োগের জন্য প্রার্থীকে সরকারের প্রচলিত বিধি-বিধান ও কোটা নীতি অবশ্যই অনুসরণ করতে হবে এবং পরবর্তীতে সংশ্লিষ্ট বিধি-বিধানে কোন সংশোধন হলে তা অনুসরণ করা হবে।

নিয়োগ বিজ্ঞপ্তির ১নং থেকে ২নং ক্রমিকে বর্ণিত পদের জন্য মোট ১১২/- (একশত বার) টাকা [পরীক্ষার ফি ১০০/- এবং টেলিটকের সার্ভিস চার্জ ১২/- টাকা] ৩নং থেকে বাকি ক্রমিকে বর্ণিত পদের জন্য মোট ৫৬/- টাকা [পরীক্ষার ফি ৫০/- এবং টেলিটকের সার্ভিস চার্জ ৬/ টাকা] জমা দিতে হবে।

প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র চাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া ন্যুনতম শর্তের সাথে অসামঞ্জস্য পাওয়া গেলে, ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তীর বিরুদ্ধে যথাযথ আইনাগত ব্যবস্থা নেওয়া হবে।

ভুল তথ্য/ জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোন প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যে কোন সময়ে বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে থাকেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে ফলাফল প্রকাশের পর নির্দেশিত সময়ের মধ্যে নিম্নোক্ত সনদ/কাগজপত্রের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে সে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা।

ফটোকপি গেজেটেড কর্মকর্তা, কমপক্ষে ৯ম গ্রেড কর্তৃক সত্যায়ন করে ১ (এক) সেট জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে সরাসরি/ডাকযোগে/কুরিয়ার সার্ভিসে জমা দিতে হবে। প্রার্থীর সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র (প্রযোজ্য ক্ষেত্রে অভিজ্ঞতা সনদপত্রসহ) জমা দিতে হবে। 

প্রার্থী যে ইউনিয়ন পৌরসভা/সিটি কর্পোরেশন এর স্থায়ী বাসিন্দা সে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র থাকতে হবে। মহিলা কোটা ব্যতিত অন্যান্য কোটা দাবির সমর্থনে প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপ্রমাণপত্র দিতে হবে।

প্রার্থী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারী মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/পৌরসভার কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদ (প্রার্থীর সাথে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সম্পর্ক অবশ্যই উল্লেখ করতে হবে)/ গেজেটেড কর্মকর্তা ন্যূনতম ৯ম গ্রেড কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র থাকতে হবে।

মৌখিক পরীক্ষার সময় অনুচ্ছেদ-৮ এর নির্দেশনামাতে জমাকৃত সকল সনদ/কাগজপত্রের মূল কপি আবশ্যিকভাবে প্রদর্শনের পাশাপাশি ১ (এক) সেট সত্যায়িত ফটোকপি থাকতে হবে। দাখিলকৃত সনদ/ কাগজপত্রের সাথে অনলাইন আবেদনে উল্লিখিত তথ্যের অসামঞ্জস্য পাওয়া গেলে প্রার্থীর আবেদন বাতিল করে দেওয়া হবে।

পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য জেলা প্রশাসকের কার্যালয়ের নোটিশ বোর্ড এবং জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

কর্তৃপক্ষ বিজ্ঞাপিত পদের সংখ্যা কম বেশি করার অধিকার সংরক্ষণ করে থাকেন। 

কর্তৃপক্ষ নিয়োগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে যৌক্তিক/আইনগত কারণে নিয়োগ স্থগিত বাতিল করতে পারবেন। নিয়োগ পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে গণ্য হবে। 

লিখিত/ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে)/মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।ফরম পুরণ, জমাদানের নির্দেশাবলী ও অন্যান্য প্রযোজ্য শর্ত এবং তথ্যাবলীসহ পূর্ণাঙ্গ নিয়োগ বিজ্ঞপ্তি জেলা প্রশাসকের কার্যালয়ের নোটিশ বোর্ড এবং জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের নোটিশ বোর্ডে পেয়ে যাবেন।

Leave a Comment