সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ভূমি ও ভূমি সংস্কার বিভাগ, পুরুলিয়া ই-ভুচিত্রা প্রকল্পের জন্য সফ্টওয়্যার সাপোর্ট পার্সনের পদের জন্য কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে । তবে ,তার আগে চলুন এই বিভাগটির সম্পর্কে কিছু জেনে নেয়া যাক ।

ভূমি সংস্কার বোর্ড সম্পর্কিত কিছু প্রয়োজনীয় তথ্যসমূহ :

ভূমি সংস্কার বোর্ড হচ্ছে ভূমি মন্ত্রণালয়ের একটি সংগঠন যা ব্রিটিশ আমলে সৃষ্ট বোর্ড অব রেভিনিউ এর আদলে মাঠ পর্যায়ের ভূমি প্রশাসন , ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম নিবিড়ভাবে তদারকি , পরিদর্শনের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনায় সচ্ছতা , গতিশীলতা আনয়ন , ভূমি মালিকদের কে সর্বোত্তম সেবা প্রদান নিশ্চিতকরণ , ভূমি উন্নয়ন করের লক্ষ্যমাত্রা নির্ধারণ ও আদায়ের অগ্রগতি মনিটরিং ইত্যাদি খুব ভালোভাবে ও দক্ষতার সাথে সম্পাদনের সহযোগিতা ও পরামর্শ ধানের লক্ষ্যে ১৯৮৯ সালে ভূমি সংস্কার বোর্ড গঠিত হয়েছিল ।

মূলত : ভূমি সংস্কার বোর্ড সৃষ্টির পেছনে ভূমি ব ব্যবস্থাপনা আধুনিকরণ ,ভূমি ব্যবহার নীতিমালা ও ভূমি ব্যবহারের সার্বিক পরিকল্পনা প্রণয়ন ,প্রচলিত আইন কানুন বিধির সংশোধন, সংযোজন , যুগোপযোগীকরণ , প্রয়োজনে নতুন আইন বিধি প্রবর্তন এবং সর্বোপরি ভূমি সংস্কার বিষয় গবেষণা ধর্মে কার্যাদি পরিচালনা করে সরকারকে পরামর্শদানে উদ্দেশ্যে নিয়োজিত রয়েছে ।

কৃত-কাজ ও দায়িত্বসমূহ :

কার্যকর পরিদর্শন ও নিবিড় তদারকের মাধ্যমে মাঠ পর্যায়ের ভূমি প্রশাসন ও ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনয়ন ,গতিশীল করন ,ভূমি উন্নয়ন করের লক্ষ্যমাত্রা নির্ধারণ ও আদায়ের অগ্রগতি মনিটরিং, ভূমি সংস্কার বিষয়ে সুপারিশ মালা প্রণাম এবং ভূমি মালিকগণকে সর্বোচ্চ সেবা দানে সহযোগিতা প্রদান ।

অবস্থান সমূহ :

১৪১-১৪৩ মতিঝিল বাণিজ্যিক এলাকায় BIWTA (বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ) ভবনের দ্বিতীয় তলায় ভূমি সংস্কার বোর্ডটি অবস্থিত । এর নিজস্ব কোন ভবন নেই । ভবিষ্যতে ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে ।

ভূমি সংস্কার বোর্ডের সংক্ষিপ্ত ইতিহাস :

ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৭৬৫ সালের ১২ ই আগস্ট মাত্র ২৬ লক্ষ টাকার বিনিময়ে মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলমের নিকট হতে বাংলা বিহার ও উড়িষ্যার দেওয়ানী লাভ করেন । দেওয়ানী ও রাজস্ব বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ওয়ারেন হেস্টিংস 1772 সালের 13 ই আগস্ট “বোর্ড অব রেভিনিউ” গঠন করেছিলেন । পাকিস্তানি আমলেও বোর্ড অফ রেভিনিউটি চলমান থাকে ।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর 1973 সালে এর বিলুপ্তি ঘটে ও ভূমি প্রশাসন ও ভূমি সংস্কার মন্ত্রণালয় গঠিত হয় । বিভিন্ন বিবর্তন ও পরিবর্তনের মধ্যে দিয়ে উনিশ 87 সালে এর নামকরণ হয় ভূমি মন্ত্রণালয় । ভূমি মন্ত্রণালয়ের পক্ষে মাঠ পর্যায়ের ভূমি প্রশাসন ও ভূমি ব্যবস্থাপনা কার্যকর ও সুষ্ঠুভাবে পরিচালনা ও তদারকি করা কঠিন হয়ে দাঁড়ানোর পরে 1983 সালের 13 নং আইন বলে বিলুপ্ত বোর্ড অফ রিভিউ এর আদলে ভূমি প্রশাসন বোর্ড গঠিত হয়েছিল ।

 মাঠ পর্যায়ের ভূমি প্রশাসন ও আপিল মামলা পরিচালনা করা ভূমি প্রশাসন বোর্ডের পক্ষে খুব কঠোর হয়ে উঠেছিল । তারপর অনেক গবেষণা ও বিশেষজ্ঞদের মতে ১৯৭৯ সালে মাঠ পর্যায়ের আপিল মামলা নিষ্পত্তি লক্ষ্যে 2 নং অধ্যাদেশ বলে ভূমি আপেল বোর্ড এবং ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে এক নং অধ্যাদেশ বলে ভূমি সংস্কার বোর্ড গঠিত হয়েছিল ।

পরবর্তীকালে ১ নং অধ্যাদেশ টি জাতীয় সংসদের অনুমোদন পাওয়ার পরে ২৩ নং আইনে পরিণত হয় এবং ভূমি ও ভূমি সংস্কার বিভাগ, পুরুলিয়া ই-ভুচিত্রা প্রকল্পের জন্য সফ্টওয়্যার সাপোর্ট পার্সনের পদের জন্য কর্মীদের নিযুক্ত করবে, সম্পূর্ণরূপে চুক্তিভিত্তিক, অর্থ বিভাগ দ্বারা জারি করা G.O অনুযায়ী মেম নং 5859-F(Y), তারিখ: 22.07.2013।

বিজ্ঞপ্তি থেকে গৃহীত তথ্যসমূহ :

  • পদের নাম : সফটওয়্যার সাপোর্ট পার্সোনেল
  • শূন্যপদের সংখ্যা : 1 (এক)
  • বয়স (01-01-2022 অনুযায়ী) : সর্বনিম্ন 21 বছর এবং সর্বোচ্চ 40 বছর।
  • পারিশ্রমিক : প্রতি মাসে 18,000/- টাকা (একত্রীকৃত)।
  • প্রয়োজনীয় মানদণ্ড : PGDCA/B.Sc (কম্পিউটার সায়েন্স)/ BCA/DOEACC ‘A’ লেভেলের তিন বছর মেয়াদী বা সমমানের কোর্স স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট। দক্ষতার সাথে (a) ইনস্টলেশন, অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার রক্ষণাবেক্ষণ এবং DBMS (খ) বাস্তবায়ন সমর্থন।
  • পছন্দসই মানদণ্ড : সরকারীভাবে অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার বাস্তবায়ন সমর্থন ও রক্ষণাবেক্ষণের জ্ঞান। সেক্টর. ই-ভুচিত্রার জ্ঞান অগ্রাধিকার পাবে।

আবেদন প্রত্যাখ্যানের কারণ:

  • ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদন কোনো কারণ দর্শানো ছাড়াই বাতিল করা হবে। কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
  • বয়স, পরিচয়, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা বা অন্য কোথাও মূল নথিপত্র এবং অনলাইন আবেদনপত্রে প্রদত্ত ঘোষণার মধ্যে যে কোনো অমিল পাওয়া গেলে তাদের নির্বাচন প্রক্রিয়া চলাকালীন যেকোনো সময়ে প্রার্থীতা প্রত্যাখ্যান হতে পারে।
  • প্রার্থীদের জড়িত যোগ্যতার ভিত্তিতে প্রক্রিয়ার যেকোনো পর্যায়ে প্রত্যাখ্যান করা যেতে পারে। কর্তৃপক্ষ এই প্রভাবের অধিকার সংরক্ষণ করে।

অন্যান্য শর্তাবলী :

  • একজন প্রার্থীর জন্য শুধুমাত্র একটি আবেদন অনুমোদিত, অনলাইন আবেদন চূড়ান্ত করার পরে অনলাইন বা অফলাইন মোডে কোনো পরিবর্তন/পরিবর্তন অনুমোদিত নয়।
  • কর্তৃপক্ষ পূর্বোক্ত পোস্টের সাথে জড়িত থাকার বা বাতিল করার অধিকার সংরক্ষণ করে বা কোনো কারণ দর্শানো ছাড়াই যে কোনো সময়ে স্থগিত/স্থগিত করা হতে পারে।
  • নির্বাচন পদ্ধতিতে উপস্থিত হওয়ার জন্য কোনো টিএ/ডিএ গ্রহণযোগ্য নয়।
  • পদটি চুক্তিভিত্তিক হওয়ায় নির্বাচিত প্রার্থী এবং কর্তৃপক্ষের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হবে৷
  • যদি প্রকল্পে কোনো সফ্টওয়্যার সহায়তা কর্মীদের কর্মক্ষমতা পাওয়া যায় তবে বিভাগ/পরিদপ্তর সফ্টওয়্যার সহায়তা কর্মীদের পরিষেবা বন্ধ করতে পারে।

Leave a Comment