How to check passport status by sms in bangladesh

পাসপোর্টের অবস্থা বা বর্তমান অবস্থা দুটি পদ্ধতির মাধ্যমে জানা যায় । অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে পাসপোর্টের স্থিতি পরীক্ষা করা যায়। এখন আমি দেখাবো কিভাবে এসএমএস এর মাধ্যমে চেক করতে হয়। আপনি যদি অনলাইনের মাধ্যমে কীভাবে চেক করবেন সে সম্পর্কে বিশদ জানতে চান, আপনি নীচের লিঙ্কে ক্লিক করতে পারেন। 

আমরা সাধারণত আমাদের আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্টের জন্য আবেদন করার 30 দিন পর পাসপোর্ট অফিসে আমাদের পাসপোর্ট ডেলিভারির তারিখ দেওয়া হয়ে থাকে। পাসপোর্ট সাধারণত 30 দিন, তিন মাস বা তার বেশি সময়ের মধ্যে পাওয়া যায় না।

তাহলে, কিভাবে পরীক্ষা করবেন আপনার পাসপোর্ট তৈরি হয়েছে কি না? আপনি SMS এর মাধ্যমে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা জানতে পারবেন। আমরা যখন পাসপোর্টের জন্য আবেদন করি, আবেদনের সময় আমাদের একটি ডেলিভারি স্লিপ দেওয়া হয়। 

আপনার ডেলিভারি স্লিপের উপরে আপনি 150200000262221 দেখতে পাবেন, যার মানে 15 জন দর্শকের একটি আইডি আছে। এই আইডি (পাসপোর্ট স্ট্যাটাস এসএমএস চেক) স্ট্যাটাস এসএমএসের মাধ্যমে চেক করতে হবে। প্রথমে আপনার মোবাইল বার্তা যেতে হবে. বার্তা বিকল্প খুলুন এবং টাইপ করুন:

MRP<স্পেস>150200000262221

6969 নম্বরে পাঠান

আপনি এটি পাঠানোর 1 থেকে 2 মিনিট পরে আপনার পুনরাবৃত্তি এসএমএস দেখতে পাবেন। এসএমএসে আপনার পাসপোর্টের অবস্থা উল্লেখ থাকবে। যেকোনো অপারেটর এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করতে সিম সেকেন্ডারি দেখতে পারে। কিন্তু যে সিমের মাধ্যমে দেখবেন সেই সিমে অবশ্যই ব্যালেন্স থাকতে হবে। যেকোনো মুহূর্তে, আপনি একটি এসএমএস পাঠিয়ে পাসপোর্টের বর্তমান অবস্থান জানতে পারবেন। 

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা সাধারণত আমাদের আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্টের জন্য আবেদন করার 30 দিন পর পাসপোর্ট অফিসে আমাদের পাসপোর্ট ডেলিভারির তারিখ দেওয়া হয়ে থাকে। পাসপোর্ট সাধারণত 30 দিন, তিন মাস বা তার বেশি সময়ের মধ্যে পাওয়া যায় না৷ তাহলে আপনি কীভাবে পরীক্ষা করবেন যে আপনার পাসপোর্ট অনলাইনে তৈরি হয়েছে কিনা?

অথবা, আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা কি? আমি কীভাবে অনলাইনে অনুসন্ধান করব? অনলাইনে পাসপোর্ট দেখার নিয়ম নিচে দেওয়া হল।

আমরা যখন পাসপোর্টের জন্য আবেদন করি, আবেদনের সময় আমাদের একটি ডেলিভারি স্লিপ দিন। আপনার ডেলিভারি স্লিপের উপরে আপনি 150200000262221 দেখতে পাবেন, যার মানে 15 জন দর্শকের একটি আইডি আছে। অনলাইনে স্ট্যাটাস চেক করতে এই আইডির প্রয়োজন হবে।

আপনার আসল নথি বা পাসপোর্ট ডেলিভারি স্লিপের ফর্ম্যাট এবং আপনার আসল জন্ম তারিখ। আপনি এই দুই টুকরো তথ্যের মাধ্যমে আপনার পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে পারেন। আমাদের এমআরপি পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে, প্রথমে এমআরপি পাসপোর্ট ওয়েবসাইট খুলুন

লিঙ্কটি খোলার পরে, আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন। তারপরে আপনাকে আপনার জন্ম তারিখ সহ আপনার MRP পাসপোর্টের 15-সংখ্যার আইডি দেওয়া হবে। তারপরে আপনি নীচে কিছু সংখ্যা দেখতে পারেন এবং সেই সংখ্যাগুলি যেমন আছে তেমন টাইপ করে নীচের শূন্যস্থানগুলি পূরণ করতে পারেন। ছোট হাতের বা বড় হাতের অক্ষরে সংখ্যা লিখলে কোনো সমস্যা হবে না।

ফর্মগুলি পূরণ করার পরে, অনুসন্ধান বিকল্পে ক্লিক করুন এবং তারপরে আপনি আপনার পাসপোর্টের অবস্থা দেখতে পাবেন। অর্থাৎ, আপনি আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা টেক্সট দেখে বুঝতে পারবেন। মূলত, এভাবেই আপনি অনলাইনে আপনার পাসপোর্ট চেক করতে পারেন।

জেনে রাখুন

ই-পাসপোর্ট ফি (2022) কত? ই-পাসপোর্ট ডেলিভারি চেক একটি ই-পাসপোর্টের খরচ বা ফি নির্ভর করে আপনি যেদিন ই-পাসপোর্ট ডেলিভারি পেতে চান তার উপর। একটি MRP পাসপোর্টের খরচ তিনটি জিনিসের উপর নির্ভর করে:

একটি পাসপোর্টে কয়টি পৃষ্ঠা থাকে?পাসপোর্টের বৈধতা ডেলিভারির সময়

নিচে সব ধরনের ই-পাসপোর্ট ফি এবং ডেলিভারির সময় তালিকা দেওয়া হল: 

  • কত পৃষ্ঠার পাসপোর্ট 
  • পাসপোর্টের মেয়াদ
  • ডেলিভারির সময়

নিম্নে সব ধরনের ই পাসপোর্ট ফি এবং ডেলিভারি সময় এর লিস্ট দেওয়া হয়েছে:

48 পৃষ্ঠা এবং 5 বছর মেয়াদী পাসপোর্ট 

  • 21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি হচ্ছে : 4,025 টাকা
  • 10 দিনের মধ্যে এক্সপ্রেস ডেলিভারি হচ্ছে: 8050 টাকা 
  • 2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস ডেলিভারি হচ্ছে: 10,350 টাকা

64 পৃষ্ঠা এবং 5 বছর মেয়াদী পাসপোর্ট

  •  21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি হচ্ছে: 6,325 টাকা
  • 10 দিনের মধ্যে এক্সপ্রেস ডেলিভারি হচ্ছে: 8,625 টাকা 
  • 2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস ডেলিভারি হচ্ছে: 12,075 টাকা

64 পৃষ্ঠা এবং 10 বছর মেয়াদী পাসপোর্ট

  • 21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি হচ্ছে: 8,050 টাকা 
  • 10 দিনের মধ্যে এক্সপ্রেস ডেলিভারি হচ্ছে: 10,350 টাকা
  • 2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস ডেলিভারি হচ্ছে: 13,800 টাকা

একটি ই-পাসপোর্টের বিতরণ সাধারণত আবেদনের ধরনের উপর নির্ভর করে, যেমন, আপনি কোন ধরনের পাসপোর্টের জন্য আবেদন করেছেন, তবে সমস্ত তথ্য সঠিক হতে হবে এবং পুলিশ ভেরিফিকেশন অবশ্যই সময়মতো সম্পন্ন করতে হবে, নতুবা পাসপোর্ট বিলম্বিত হতে পারে। 

এই সময়ের মধ্যে, অনেকগুলি ধাপ অতিক্রম করা হয়, এবং তারপরে আপনার পাসপোর্ট প্রিন্ট করা হয় এবং আপনার জন্য প্রস্তুত হয় এবং পাসপোর্ট বিতরণ করা হয়। ই-পাসপোর্ট ডেলিভারি চেক আপনার পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে পারে এবং আপনার ই-পাসপোর্ট ডেলিভারি চেক করতে পারে।

Leave a Comment