How to download NID card

বর্তমানে, ন্যাশনাল আইডি কার্ড অফিসিয়াল ওয়েবসাইটে রয়েছে, যা বেশ কিছু আপডেট নিয়ে এসেছে। আপনি যদি চান, আপনি সেখানে একটি নিবন্ধন করে আপনার NID কার্ড বা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন।

পদ্ধতি-১

আপনি যদি একটি জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করেন এবং আপনি এখনও একটি কপি বা কার্ড না পান, সেক্ষেত্রে, সেই স্লিপ নম্বরের সাথে আপনার ভোটার আইডি নম্বর রয়েছে, তবে আপনি আপনার সমস্ত তথ্য এবং আপনার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ডাউনলোড করতে পারেন। 

অনলাইন রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় জিনিসগুলি হল: 

  • NID নম্বর
  • NID (ন্যাশনাল আইডি কার্ড) স্লিপ নম্বর
  • জন্ম তারিখ
  • একটি মোবাইল নম্বর

আপনার যদি এই জিনিসগুলি থাকে, তাহলে আপনি এই লিঙ্কে ক্লিক করে আপনার নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে পারেন। এই ক্ষেত্রে, আপনি যদি ইতিমধ্যেই আপনার ভোটার আইডি নম্বর পেয়ে থাকেন, তবে আপনি শুধুমাত্র “অনলাইন নিবন্ধন” এ ক্লিক করে নিবন্ধন করতে পারেন তবে আপনি আপনার সমস্ত তথ্য পেতে পারেন।

এবং যদি আপনি আগে কখনও আপনার NID কার্ড/ন্যাশনাল আইডি কার্ড বা আইডি নম্বর না পেয়ে থাকেন , শুধুমাত্র একটি ফর্ম নম্বর থাকে, তাহলে আপনি উপরের ফর্মটি ব্যবহার করে আপনার NID নম্বর পাবেন।মনে রাখবেন, রেজিস্ট্রেশনের সময় আপনাকে অবশ্যই একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

কারণ আপনি যদি আপনার পাসওয়ার্ড সেট না করেন, তাহলে আপনি যখন পরে আপনার NID কার্ড/ন্যাশনাল আইডি কার্ড ডাউনলোড করতে চান, আপনাকে আপনার পাসওয়ার্ড রিসেট করতে হবে এবং তারপর আপনার NID ডাউনলোড করতে হবে। যদি আপনি নিবন্ধনের সময় একটি পাসওয়ার্ড নির্বাচন করেন, আপনি আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে আপনার NID বা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন।

তারপর আপনি আপনার ছবির ডান পাশে নিচে লেখা ডাউনলোড অপশনে ক্লিক করে পিডিএফ ফরম্যাটে আপনার NID কার্ড ডাউনলোড করতে পারেন। আর আপনি চাইলে এই ডাউনলোড করা NID কার্ডটি যেকোনো কাজে ব্যবহার করতে পারেন এবং আপনি চাইলে এটিকে লেমিনেট করে অরিজিনাল কার্ড হিসেবে ব্যবহার করতে পারেন।

পদ্ধতি ২

কীভাবে অনলাইনে একটি জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করবেন সহজেই এই পদ্ধতিতে অনলাইনে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। নতুন আইডি কার্ড কীভাবে দেখবেন: যারা এই প্রশ্নটি করছেন তারা একটি NID অনলাইন কপি পাবেন, যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

যারা ভোটার হওয়ার জন্য ছবি তুলেছেন কিন্তু এখনও তাদের NID পাননি তারা ভোটার রেজিস্ট্রেশন ফর্মের স্লিপ নম্বর ব্যবহার করে তাদের NID কার্ডের অনলাইন কপি সংগ্রহ করতে পারেন। অথবা আপনি যদি আপনার NID কার্ড হারিয়ে ফেলেন কিন্তু NID নম্বর কোথাও লেখা থাকে, তবুও আপনি এই পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। সাফল্যের সম্ভাবনা রয়েছে।

প্রথমে জেনে নিন কারা NID অনলাইন পরিষেবার জন্য নিবন্ধন করতে পারে। যারা জাতীয় পরিচয়পত্র পেয়েছেন তারা সংশোধন বা ডুপ্লিকেট কপির জন্য আবেদন করতে পারবেন। যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন কিন্তু এখনও জাতীয় পরিচয়পত্রের কপি পাননি তারা একটি অ্যাকাউন্ট নিবন্ধন করে ডাউনলোড বিকল্প থেকে জাতীয় পরিচয়পত্রের অনুলিপি সংগ্রহ করতে পারেন। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা আলাদা পেজের মাধ্যমে নতুন ভোটার নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

আপনি যদি একজন ভোটার হন তবে আপনি অনলাইনে আপনার NID নিবন্ধন এবং ডাউনলোড করতে পারেন। এছাড়াও, আপনি যদি ইতিমধ্যেই ভোটার হওয়ার জন্য ফর্মটি পূরণ করে থাকেন এবং একটি ছবি তোলেন কিন্তু এখনও এনআইডি কার্ড না পান তবে আপনি এই পরিষেবার মাধ্যমে অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন।

জাতীয় পরিচয়পত্রের অনলাইন পরিষেবার জন্য নিবন্ধন করুন

এই পৃষ্ঠায় জাতীয় পরিচয়পত্রের নম্বর, অর্থাৎ , NID কার্ড নম্বর লিখুন। যাদের এনআইডি কার্ড আছে তারা সেখান থেকে নম্বরটি চেক করে লিখতে হবে। এবং যারা এখনও তাদের NID কার্ড পাননি তাদের জাতীয় পরিচয়পত্র নম্বরের পরিবর্তে তাদের ফর্ম নম্বর দিতে হবে।

NID কার্ড তৈরির সময় প্রদত্ত তথ্য অনুযায়ী জন্ম তারিখ লিখুন। যাচাইকরণ ক্যাপচা পূরণ করুন এবং সাবমিট ক্লিক করুন। তারপর একটি নতুন ফর্ম প্রদর্শিত হবে। সেখান থেকে, আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানার তথ্য যথাযথভাবে প্রদান করুন। পরবর্তী বোতামে ক্লিক করুন এবং একটি ফর্ম আপনার সঠিক মোবাইল নম্বর জিজ্ঞাসা করবে। তারপর আপডেট বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

আপনি যদি অনলাইনে ন্যাশনাল পরিচয়পত্র সাইটে নিবন্ধন করে বা লগ ইন করে NID ডাউনলোড করতে না পারেন, তাহলে আপনার মোবাইল থেকে 105 নম্বরে কল করুন। সেখানে আপনি ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে কথা বলে এবং প্রয়োজনীয় তথ্য প্রদান করে একটি ফোন বার্তার মাধ্যমে আপনার এনআইডি কার্ডের অনলাইন কপি বা আপনার জাতীয় পরিচয়পত্রের একটি অনলাইন কপি ডাউনলোড করার একটি লিঙ্ক পাবেন। সেই লিঙ্কে ক্লিক করুন। আপনার NID এর অনলাইন কপি পাবেন। সেখান থেকে ডকুমেন্টটি সেভ করে প্রিন্ট করুন।

Leave a Comment