মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | প্রতিষ্ঠানের নাম – মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় | প্রকাশের তারিখ :১৫ আগস্ট ২০২২ | আবেদনের শেষ তারিখ :১১ সেপ্টেম্বর ২০২২ ।

  • পদ সংখ্যা : ১টি
  • চাকরির ধরন : সরকারি চাকরি
  • লোক সংখ্যা : অনির্দিষ্ট
  • বেতন : আলোচনা ক্রমে নির্ধারণ করা হবে

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়- মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম এর ক্যাডেটদের নিম্নবর্ণিত বিষয়সমূহে পাঠদানের জন্য ভিজিটিং লেকচারার নিয়োগ করা হবে। প্যানেলভুক্ত ভিজিটিং লেকচারারগণকে সপ্তাহে একাধিক ক্লাস পরিচালনা করতে হবে এবং এর বিপরীতে ক্লাস প্রতি সম্মানজনক সম্মানি প্রদান করা হবে। আগামী ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে আগ্রহী প্রার্থীদেরকে জীবনবৃত্তান্ত ২ কপি পাসপোর্ট সাইজ ছবি ও শিক্ষাগতযোগ্যতার সনদপত্রসমূহের ছায়ালিপিসহ অধ্যক্ষ, মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম বরাবরে আবেদন করতে হবে। প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতার বিবরণী নিম্নরূপ হতে হবেঃ

ভিজিটিং লেকচারার (নটিক্যাল বিভাগ)

১. কোর্সের নাম : Bangla Language (বাংলা ভাষা)

ন্যূনতম ২য় শ্রেণী (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি

শিক্ষাগত যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা/বাংলাদেশ অধ্যয়ন। প্রাসঙ্গিক বিষয়ে 02 বছরের শিক্ষকতার অভিজ্ঞতা সহ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

২.কোর্সের নাম : বাংলাদেশ ও বঙ্গোপসাগর স্টাডিজ 

শিক্ষাগত যোগ্যতা : পিএইচ.ডি/এম.ফিল যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সামুদ্রিক বিজ্ঞান/রাজনীতি বিজ্ঞানে। MSS (রাজনীতি বিজ্ঞান) এবং B.Ed./MDS/BSc. (নৌ বিজ্ঞান) অথবা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে 01টি গবেষণা প্রকাশনা সহ। প্রাসঙ্গিক বিষয়ে 02 বছরের শিক্ষকতার অভিজ্ঞতা এবং অভিজ্ঞ নৌ কর্মকর্তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

৩.কোর্সের নাম :

ক) বেসিক জাহাজের স্থায়িত্ব ,

খ) সাধারণ কার্গো অপারেশন , 

গ) অগ্রিম কার্গো এবং শিপবোর্ড অপারেশন , 

শিক্ষাগত যোগ্যতা : যোগ্যতার সার্টিফিকেট, বিএসসি সহ মাস্টার মেরিনার। স্বীকৃত মেরিটাইম অথরিটি/বিশ্ববিদ্যালয় থেকে নটিক্যাল সায়েন্স/স্টাডিজ/মেরিটাইম স্টাডিজে অথবা সরকারি/স্বায়ত্তশাসিত/অ-সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানে কমপক্ষে বছরের শিপিং সংক্রান্ত চাকরির অভিজ্ঞতা সহ যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেরিটাইম স্টাডিজ/নটিক্যাল সায়েন্সে ন্যূনতম ২য় শ্রেণী সহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে ।

২ বছরের শিক্ষকতা , প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

৪. কোর্সের নাম :

ক) উপকূলীয় নেভিগেশন কাজ এবং চার্টের কাজ , 

খ) সংঘর্ষ প্রতিরোধ প্রবিধান ,

গ) মহাসাগর এবং অফশোর নেভিগেশন , 

শিক্ষাগত যোগ্যতা : যোগ্যতার সার্টিফিকেট, বিএসসি সহ মাস্টার মেরিনার। স্বীকৃত মেরিটাইম অথরিটি/বিশ্ববিদ্যালয় থেকে নটিক্যাল সায়েন্স/স্টাডিজ/মেরিটাইম স্টাডিজে। অথবা মেরিটাইম স্টাডিজ/নটিক্যাল সায়েন্স/এমডিএস/বিএসসিতে ন্যূনতম ২য় শ্রেণী সহ যেকোনো স্নাতকোত্তর ডিগ্রি। (নৌ বিজ্ঞান) যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সরকারী/স্বায়ত্তশাসিত/বেসরকারী/বেসরকারী সংস্থায় কমপক্ষে 05 বছরের শিপিং সম্পর্কিত চাকরির অভিজ্ঞতা।

MDS/BSc (নেভাল সায়েন্স) ডিগ্রী সহ নেভাল অফিসার (লেফটেন্যান্ট Cdr এবং তার উপরে) কে অগ্রাধিকার দেওয়া হবে।

৫.কোর্সের নাম : মেরিন ইঞ্জিনিয়ারিং এবং কন্ট্রোল সিস্টেম সেশনাল

শিক্ষাগত যোগ্যতা : মেরিন ডিসিপ্লিনে ন্যূনতম স্নাতক ডিগ্রী সহ MEO ক্লাস-1 মেরিন ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট, বিদেশগামী জাহাজে প্রধান প্রকৌশলী হিসাবে ন্যূনতম 02 বছরের অভিজ্ঞতা প্রয়োজন। প্রাসঙ্গিক বিষয়ে 02 বছরের শিক্ষকতার অভিজ্ঞতা সহ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। 

৬. কোর্সের নাম :

ক) আন্তর্জাতিক বাণিজ্য এবং জাহাজ চার্টারিং

খ) পোর্ট এবং শিপিং অপারেশন

গ) নেতৃত্ব এবং ব্যবস্থাপনা

শিক্ষাগত যোগ্যতা : যোগ্যতার সার্টিফিকেট, বিএসসি সহ মাস্টার মেরিনার। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নটিক্যাল সায়েন্স/স্টাডিজ/মেরিটাইম স্টাডিজে অথবা পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট/মেরিটাইম বিজনেস ম্যানেজমেন্ট/মেরিটাইম স্টাডিজ/নটিক্যাল সায়েন্স/মেরিটাইম ট্রান্সপোর্ট অ্যান্ড লজিস্টিকস/এমডিএস/বিএসসি-তে ন্যূনতম ২য় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি। 

(নৌ বিজ্ঞান) যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সরকারী/স্বায়ত্তশাসিত/বেসরকারি/বেসরকারী সংস্থায় কমপক্ষে 05 বছরের শিপিং সম্পর্কিত চাকরির অভিজ্ঞতা। 

এমডিএস/বিএসসি (নৌ বিজ্ঞান) ডিগ্রী সহ 02 বছরের সমুদ্র পরিষেবা এবং 02 বছরের শিক্ষকতা/প্রশিক্ষণ অভিজ্ঞতা সহ নৌ অফিসারকে (লেফটেন্যান্ট সিডিআর এবং তার বেশি) অগ্রাধিকার দেওয়া হবে।

৭. কোর্সের নাম : সামুদ্রিক মাছ ধরার প্রযুক্তি

শিক্ষাগত যোগ্যতা : দহ্মতার প্রশংসাপত্র. বাণিজ্যিক মাছ ধরার জাহাজে ডেক অফিসার হিসাবে কমপক্ষে 10 বছরের অভিজ্ঞতা সহ ফিশিং ভেসেল স্কিপার। প্রাসঙ্গিক বিষয়ে 02 বছরের শিক্ষকতার অভিজ্ঞতা সহ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

৮.কোর্সের নাম : সাংস্কৃতিক অনুষ্ঠান নাচ/সঙ্গীত/বিতর্ক/বাদ্যযন্ত্র

শিক্ষাগত যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমমানের শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ২য় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি।

বিদেশ থেকে বৃত্তি/পুরষ্কার এবং প্রাসঙ্গিক ক্ষেত্রে উল্লেখযোগ্য শিক্ষাদানের অভিজ্ঞতা অর্জনকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

৯.কোর্সের নাম : ডেমোনস্ট্রেটর (উপকূলীয় নেভিগেশন এবং চার্ট কাজ / রাডার এবং এআরপিএ)

শিক্ষাগত যোগ্যতা : দহ্মতার প্রশংসাপত্র. DOC-3/2 কোনো স্বীকৃত সরকারি/স্বায়ত্তশাসিত/আধা-সরকারি/অ-সরকারি/বাংলাদেশ নৌবাহিনী থেকে প্রাসঙ্গিক ক্ষেত্রে কমপক্ষে 10 বছরের বাস্তব অভিজ্ঞতা সহ মেরিটাইম অথরিটি বা উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (বিজ্ঞান)!

প্রাইভেট প্রতিষ্ঠান প্রাসঙ্গিক বিষয়ে 02 বছরের শিক্ষকতার অভিজ্ঞতা এবং অভিজ্ঞ অবসরপ্রাপ্ত নৌবাহিনীর প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

১০.কোর্সের নাম : প্রদর্শক (মেডিকেল টেকনোলজিস্ট/ফিজিওথেরাপিস্ট)

শিক্ষাগত যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি। অথবা কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা। প্রাসঙ্গিক বিষয়ে 01 বছরের শিক্ষকতার অভিজ্ঞতা এবং মেডিকেল শাখার অভিজ্ঞ অবসরপ্রাপ্ত নৌবাহিনীর প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

১১.কোর্সের নাম : প্যারেড/ল্যান্ড/ফিজিক্যাল ট্রেনিং (PT) প্রশিক্ষক

শিক্ষাগত যোগ্যতা : গানারি/মিউজিক (ব্যান্ড)/পিটিটি কোর্সের অবসরপ্রাপ্ত নেভি সাইলররা যোগ্য (পেটি অফিসারের চেয়ে কম নয়) এবং প্যারেড ট্রেনিং/মিউজিক (ব্যান্ড)/ফিজিক্যাল ট্রেনিং (PT) নির্দেশমূলক দায়িত্বের অভিজ্ঞতার সাথে শারীরিকভাবে ফিট হতে হবে ।

১২.কোর্সের নাম : প্রদর্শক (ক্যাটারিং)

শিক্ষাগত যোগ্যতা : কুক/স্টুয়ার্ড কোর্সের অবসরপ্রাপ্ত নেভি সাইলররা যোগ্য (লিডিং র্যাঙ্কের চেয়ে কম নয়) এবং ক্যাটারিং ও নির্দেশমূলক দায়িত্ব বা সমতুল্য শৃঙ্খলার অভিজ্ঞতার সাথে শারীরিকভাবে ফিট থাকতে হবে ।

আপনার জন্য –

সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

মেট্রোরেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

রেলওয়ে নিয়োগ ২০২২

Leave a Comment