প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন ২০২২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (এক শিফট ও দুই শিফট) ক্লাস রুটিন এর নমুনা প্রকাশ করেছে জাতীয় ও পাঠ্যপুস্তক বোর্ড ও নেপ। সাথে রয়েছে অধিদপ্তর কর্তৃক গৃহীত নির্দেশনা সমূহ।

দেশে জ্বালানি ও বিদ্যুৎ শাসন করতে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। এ অবস্থায় ক্লাসের সময় সমন্বয় করতে কেন্দ্রীয়ভাবে রুটির তৈরির নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বিষয়টি ঠিক করতে শিক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সাথে বৈঠকে বসেছে সংশ্লিষ্ট অধিদপ্তর। 

সম্প্রীতি পাওয়া খবর অনুযায়ী, যেহেতু ছুটি দুইদিন করা হয়েছে এছাড়াও কর্মকর্তা পরিবর্তিত হয়েছে সেহেতু ক্লাস নিয়ে যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য নতুন কর্ম ঘন্টা ঠিক করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ছুটি বাড়ানোর বৃহস্পতিবার পুরনো দিবস চলবে শ্রেণি কার্যক্রম। চলতি সপ্তাহ থেকে নতুন কর্মকর্তা অনুযায়ী ক্লাস শুরু করতে হবে।

অধিদপ্তরের আদেশে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাপ্তাহিক ছুটি একদিনের পরিবর্তে শুক্রবার ও শনিবার নির্ধারণ করা হলো। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে বিদ্যালয়ের সময়সূচী একই থাকবে, তবে বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্নদিবস কার্যক্রম চালু থাকবে।

শিক্ষামন্ত্রী ডক্টর দীপু মনি জানান, সপ্তাহের ৬ দিন পাঠদানে যে কাজ সম্পন্ন হতো তা পাঁচ দিনেই সম্পর্ক করতে হবে। এছাড়া আপাতত বিদ্যালয়ের সময়সূচি পরিবর্তন হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি।

প্রাথমিক বিদ্যালয়গুলো প্রধান শিক্ষকদের বৃহস্পতিবার অর্ধদিবস ক্লাসের পূর্ণদিবস ধরে সাপ্তাহিক রুটিন পরিমার্জন করে কলাস্টারের সরকারি উপজেলার বা থানা শিক্ষা অফিসারের কাছ থেকে অনুমোদন গ্রহণ করতে হবে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, গত ৯ মে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয় এর ক্লাস রুটিন নিয়ে নির্দেশ দেয়া হয়েছে। সে নির্দেশনা অনুসারে এক শিফটের প্রাইমারি স্কুলগুলোর ক্লাস বিকেল সোয়া তিনটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর দুই শিফটের স্কুলগুলোর ক্লাস চলবে বিকাল চারটা পর্যন্ত। সব  প্রাইমারি স্কুল খুলবে সকাল ৯ টায়। ৯:২৫ মিনিট পর্যন্ত সমাবেশ চলবে।

 এক শিফটের স্কুলগুলোতে সকাল সাড়ে নয়টা থেকে  দুপুর একটা পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণীর ক্লাস এবং সাড়ে নটা থেকে বিকেল তিনটা পর্যন্ত তৃতীয় চতুর্থ ও পঞ্চম শ্রেণীর ক্লাস চলবে। আর দুই শিফটের স্কুলগুলোতে সকাল সাড়ে নয়টা থেকে বেলা ১১ টা ৫০ মিনিট পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণীর ক্লাস চলবে এবং বেলা সাড়ে ১১টা থেকে বিকাল চারটা পর্যন্ত তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর ক্লাস চলবে।

এক শিফটের বিদ্যালয়গুলোতে প্রাক-প্রাথমিক শ্রেণী কার্যক্রম সকাল ৯ টা ৩০ মিনিট থেকে দুপুর ১২টা এবং দুই শিফটের বিদ্যালয়গুলোতে সকাল ৯ টা থেকে বেলা ১১ঃ৩০ মিনিট পর্যন্ত চলবে। তবে ঢাকার স্কুলগুলোর ক্লাস চলবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া নির্দেশ অনুযায়ী।

অধিদপ্তর কর্তৃক গৃহীত নির্দেশনা সমূহঃ

উপযুক্ত বিষয়ে সূত্রস্থ পত্রের পরিপ্রেক্ষিতে পুনরাদেশ না দেয়া পর্যন্ত দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাপ্তাহিক ছুটি একদিনের পরিবর্তে শুক্রবার ও শনিবার দুই (০২) দিন নির্দেশক্রমে নির্ধারণ করা হলো এবং নিম্নোক্ত নির্দেশনাসমূহ অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

(১) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের 09/09/202২ খ্রি: তারিখের ৩৮,০১,০০০০,৪০০,৯৯,০১১,২১,১৪৮ নং পত্রের আলোকে চলমান বিদ্যালয়ের সময়সূচি একই থাকবে। তবে বৃহস্পতিবার অর্থ দিবসের পরিবর্তে পূর্ণ দিবস পাঠদান কার্যক্রম চালু থাকবে।

(২) সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক বৃহস্পতিবার অর্ধ দিবসের পরিবর্তে পূর্ণ দিবস ধরে সাপ্তাহিক রুটিন পরিমার্জনপূর্বক হতে হবে।

সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারগণের নিকট হতে অনুমোদন গ্রহন করতে হবে।

(৩) এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

বর্তমানে, দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলকে এ নির্দেশনাসমূহ কার্যকর করার জন্য অনুরোধ করা হলো।

প্রাইমারি স্কুল সংসদ টিভি ক্লাস রুটিনঃ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ তাদের প্রতিটি বিষয় এবং প্রতিটি ক্লাসের জন্য একটি অনলাইন শ্রেণীর রুটিন প্রকাশ করেছে। প্রাথমিক বিদ্যালয়ের সদ্য প্রকাশিত অনলাইন শ্রেণীর রুটিন অনুসারে জানা যায় যে, প্রাথমিক বিদ্যালয় এর জন্য অনলাইন ক্লাস শুরু হয়েছিল ২০২২ সালের এপ্রিল থেকে সংসদ টেলিভিশন বাংলাদেশ।

বাংলাদেশ অসংখ্য প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে। করোনা ভাইরাস আক্রমের কারণে সব বন্ধ ছিল। তাই শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ সংসদের সরকারি টেলিভিশন দিতে অনলাইন ক্লাস করিয়ে থাকে।

যেকোনো ব্যক্তি কোন বিনাখরচায় নিবন্ধন ছাড়াই অনলাইন ক্লাসে ক্লাস করতে পারেন। কারণ এটি একটি বিনা খরচায় সরকারি টেলিভিশন চ্যানেল। বাংলাদেশ সংসদটি টেলিভিশন চ্যানেলটি সম্প্রচারিত করে থাকে।

সম্প্রীতি অনলাইন লাইভ ক্লাস রুটিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে যে কেউ সহজে ক্লাসের রুটিন ডাউনলোড করতে পারেন।

Leave a Comment