উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বস্তরের শিক্ষাব্যবস্থাকে দূরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে সকল স্তরের জনগনের কাছে পৌছে দেওয়ার উদ্দেশ্যে ঢাকার নিকটে গাজীপুরে প্রতিষ্ঠিত হয়েছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফলাফল নিয়ে বিশদভাবে আলোচনা করা হবে।

বাংলাদেশের জাতীয় সংসদ থেকে প্রদত্ত আইন অনুযায়ী ১৯৯২ সালের ২০ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। বহুমুখি শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানের সৃজনশীলতা, চর্চা ও বিকাশকে অধিকতর গনমুখি ও জীবন-ঘনিষ্ঠ করে দেশের প্রতিটি অঞ্চলে পৌঁছে দেওয়ার মাধ্যমে একটি সুশিক্ষিত ও আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশেষভাবে ভূমিকা পালন করে থাকে।

ঢাকা শহরের উত্তরাঞ্চলে গাজীপুর জেলার বোর্ডবাজারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল কাম্পাসটি অবস্তিত রয়েছে। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সংগঠনের জন্য সারা দেশে সবমিলিয়ে ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি কো-অর্ডিনেটিং আফিস এবং ১০০০টিরও বেশি টিউটোরিয়াল কেন্দ্রের বিশাল নেটওয়ার্ক রয়েছে। 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য সবমিলিয়ে সাতটি একাডেমিক অনুষদ বা স্কুল এবং ১১টি প্রশাসনিক বিভাগ রয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আইন (১৯৯২) অনুসারে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকাণ্ড বোর্ড অব গভর্নরস, একাডেমিক কাউন্সিল, স্কুল, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি ইত্যাদি কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও নীতিমালা অনুযায়ী পরিচালনা করা হয়।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় টি সাধারণত দুইটি নিয়মে পরিচালনা করা হয়। এর মধ্যে একটি হলো অন ক্যাম্পাস আরেকটি হলো আউটার ক্যাম্পাস। অন ক্যানভাস বলতে বোঝায় ঢাকার ক্যাম্পাসগুলো আর আউটার ক্যাম্পাস বলতে বোঝায় স্থানীয় অঞ্চলের ক্যাম্পাসগুলো।

বহুমুখি শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান বিজ্ঞানের চর্চার মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে সকলের মাধ্যমে পৌছে দেওয়ার জন্যই প্রথম মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।ঢাকা শহরের উত্তরে গাজীপুর জেলার বোর্ডবাজারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল কাম্পাস অবস্থিত। বর্তমানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ১২ টি জেলায় এর কার্যক্রম সুষ্ঠুভাবে সফল ভাবে সম্পন্ন হচ্ছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার ফলাফল দেখতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://bou.ac.bd/ ।এটি বিএ বাসস এর অফিসিয়াল ওয়েবসাইট। এ পরীক্ষায় হাজার হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে। 

আপনার সুবিধার জন্য, আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে সহজেই আপনার বিএ বিএসএস ফলাফল দেখতে পারি। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আপনার বিএ বিএসএস রেজাল্ট নিয়ে ভাবছে অনেক দিন ধরে। তাই অবশেষে, আপনার ফলাফল বাউবি এর অফিসিয়াল ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। 

আমি আশা করি আপনারা সবাই ভাল বিএ বিএসএস পরীক্ষায় ফলাফল পাবেন। সুতরাং আপনি আপডেট ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কে সমস্ত তথ্য পাবেন। সুতরাং আপনি কীভাবে আপনার বাউবি বিএ বিএসএস পরীক্ষার রেজাল্ট দেখবেন সে সম্পর্কিত সকল তথ্য নিম্নে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি কি জানেন কিভাবে ২০২২ সালের বিএ বিএসএস ফলাফল দেখতে হয়? আপনি যদি না জানেন, তাহলে আপনি এই ফলাফল দুটি উপায়ে দেখতে পারবেন। আপনি কোনো খরচ ছাড়াই বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার ফলাফল অনলাইনে দেখতে পারেন এবং আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে একটি এসএমএস প্রেরণ করে ফলাফল দেখতে পারবেন (চার্জ প্রযোজ্য)।

 এই ২টি উপায়ে, আপনি সহজেই বিএ বিএসএস ফলাফল দেখতে পারেন। তাই রেজাল্ট দেখতে কোথাও যেতে হবে না, ঘরে বসেই সহজেই ফলাফল জেনে নিন। সুতরাং আপনি কীভাবে অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে আপনার বিএ বিএসএস ফলাফল দেখতে পারেন তার সমস্ত তথ্য নিম্নে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি সহজেই বাউবি বিএ বিএসএস ফলাফল ২০২২ অনলাইনে দেখতে পারেন যা কোনো খরচ ছাড়াই অনলাইনে ফলাফল পাওয়া যায়। আপনি কি জানেন কিভাবে বিএ বিএসএস ফলাফল অনলাইনে দেখতে হয় ? অনলাইনে কীভাবে আপনার ফলাফল দেখতে হয় তার সঠিক নির্দেশাবলী নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

  • প্রথমে আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • এই ওয়েবসাইট যেতে এখানে ক্লিক করুন
  • তারপরে আপনি বিস্তারিত ফলাফল বিকল্পে ক্লিক করুন।
  • তারপর আপনি আপনার প্রোগ্রাম নির্বাচন করুন।
  • আপনি আপনার ছাত্র আইডি নং দিন। 
  • আপনি ফলাফল বোতাম ক্লিক করুন।
  • তারপর আপনি আপনার ফলাফল পাবেন।

আপনি সহজেই SMS এর মাধ্যমে বাউবি বিএ বিএসএস ফলাফল ২০২২ দেখতে পারবেন। আপনি কি জানেন কিভাবে SMS এর মাধ্যমে ফলাফল দেখতে হয়? এসএমএসের মাধ্যমে ফলাফল দেখতে আপনার টাকা লাগবে। 

তাই আজ আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি সহজেই মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে বিএ বিএসএস ফলাফল দেখতে পারবেন। নিচের ধাপগুলো অনুসরণ করে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার ফলাফল দেখতে পারবেন।

  • প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের SMS অপশনে ক্লিক করুন।
  • তারপর আপনি টাইপ করুন।

(BOU<space> StudentId) ।

  • তারপর 2777 নম্বরে পাঠিয়ে দিন।

ফিরতি এসএমএসে আপনার ফলাফল পেয়ে যাবেন।

আমি আশা করি আপনি বিএ বিএসএস ফলাফল সম্পর্কিত সমস্ত তথ্য বুঝতে পেরেছেন। আপনি এই পোস্টটি দ্বারা উপকৃত হলে অবশ্যই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যাতে আপনার বন্ধুরা বিএ বিএসএস ফলাফল সম্পর্কে জানতে পারে। ধন্যবাদ

Leave a Comment