ssc short syllabus 2022

শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) দ্বারা বিষয়গুলির জন্য প্রকাশিত হয়েছে। সরকারের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। 

এই সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি ২০২২ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল প্রার্থীদের জন্য প্রযোজ্য হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রশ্নপত্রসমূহ এই পাঠ্যক্রম অনুসরণ করে প্রস্তুত করা হবে। আপনি এই লিঙ্ক থেকে যা প্রকাশিত হয়েছে অর্থাৎ এসএসসি রুটিন ২০২২ চেক করতে পারেন ।

পূর্বের সিলেবাস থেকে ৪০-৫০% কমিয়ে নতুন এসএসসি সিলেবাস প্রস্তুত করা হয়েছে। সুতরাং, শিক্ষার্থীগণ নির্ধারিত সময়ে বোর্ড পরীক্ষার সিলেবাস সম্পূর্ণ করতে পারবে। স্কুল চালু হওয়ার পরে, কর্তৃপক্ষ ৬০ দিনের ক্লাস নিয়েছে এবং ২০২২ সালের এসএসসি পরীক্ষার ব্যবস্থা করবে।

যাইহোক, আমরা আপনাকে সমস্ত বিষয় এবং গ্রুপ এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ প্রদান করে থাকি। সুতরাং, আপনি পেজের নিচের দিকে গেলেই এখান থেকে সেই সিলেবাসগুলি ডাউনলোড করতে পারেন। এছাড়াও, এই সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে আপনি কীভাবে এসএসসি পরীক্ষা ২০২২ এর জন্য প্রস্তুতি নিতে পারেন সে সম্পর্কে আমরা আলোচনা করবো।

এখানে গ্রুপ এবং ঐচ্ছিক ও বাধ্যতামূলক বিষয় অনুযায়ী সিলেবাস সাজানো রয়েছে। সুতরাং, প্রথমে আপনার বাধ্যতামূলক বিষয় দেখে নিন, তারপর গ্রুপ বিষয় ডাউনলোড করুন এবং ঐচ্ছিক বিষয়টি ডাউনলোড করুন যেটি আপনি অধ্যয়নের জন্য বেছে নিবেন।

এসএসসি পরীক্ষা ২০২২ সালের সেপ্টেম্বরের ১৫ তারিখে অনুষ্ঠিত হতে চলেছে। তাই, আশা করি আপনি শিক্ষা মন্ত্রকের দেওয়া এই সংক্ষিপ্ত সিলেবাস থেকে অনেক উপকৃত হবেন। তাই, সিলেবাস দেখে নিন এবং পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত সময়ে আপনার অধ্যয়ন সম্পূর্ণ করার জন্য অনুসরণ করা নিশ্চিত করুন।

এসএসসি সিলেবাসের সকল বিষয়

এখন আপনার এসএসসি পরীক্ষার জন্য প্রয়োজনীয় সমস্ত বিষয়ের জন্য একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম খুঁজতে অন্য কোথাও সময় নষ্ট করতে হবে না। আপনার সুবিধার জন্য আমরা সেগুলি সবগুলি সংগ্রহ করেছি এবং এখানে এক জায়গায় সংকলন করা হয়েছে।

সমস্ত বিষয়ের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে পেতে নিচে উল্লেখকৃত মাধ্যমে ব্রাউজ করার জন্য কিছুক্ষণ সময় নিন। সবকিছু একটি ক্রমানুসারে সংগঠিত হয় যাতে আপনি সম্ভাব্য অন্তত ঝামেলামুক্ত ভাবে প্রয়োজনীয় সিলেবাস খুঁজে পান। আপনার প্রস্তুতি দ্রুত শুরু করার জন্য এটি প্রকাশিত হওয়ার সাথে সাথে সমস্ত সিলেবাস দেখে নিন।

কেন এসএসসি সিলেবাস শর্ট করা হয়েছে?

এসএসসি পরীক্ষায়, শিক্ষার্থীদের একটি বিস্তৃত পাঠ্যক্রমের জন্য নিজেদের প্রস্তুত করতে হবে যা ৯ম এবং ১০ম শ্রেণীতে অন্তর্ভুক্ত করা হয়। প্রায় দুই বছরে পাঠ্যক্রমটি সম্পূর্ণ করতে প্রচুর সময় লাগে এবং প্রাতিষ্ঠানিক সতর্কতা প্রয়োজন পড়ে।

এ বছর পরিস্থিতি ভিন্ন হওয়ায় পুরো সিলেবাসে পরীক্ষায় বসতে হলে শিক্ষার্থীদের জন্য এই চাপ অসহনীয় হবে। স্কুল খোলার সাথে সাথেই, ছাত্ররা তাদের ক্লাসে ফিরে যাবে একটি ছোট সিলেবাস সহ যেখানে সমস্ত ক্লাস সম্পন্ন করার জন্য পূর্ববর্তী সিলেবাস থেকে প্রায় ২০% থেকে ২৫% বিষয় বাদ দেওয়া হবে।

এটি শিক্ষার্থীদের তাদের পড়াশোনায় মনোনিবেশ করতে এবং অল্প সময়ের মধ্যে সমস্ত বিষয় কভার করতে সহায়তা করবে। কারণ এই বছরের সেপ্টেম্বরে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এত ছোট সিলেবাস থাকলে অবশ্যই পরীক্ষায় ভালো করার পথ প্রশস্ত হয়ে যাবে।

যে সকল বিষয়ের উপর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে

বিজ্ঞান সংক্ষিপ্ত সিলেবাস 2022

বাবস্যাহিক শিক্ষা সংক্ষিপ্ত সিলেবাস 2022

মানবিক সংক্ষিপ্ত সিলেবাস 2022

আশা করি উপরোক্ত আলোচনা আপনাদের ভালো লেগেছে। পোস্টটি থেকে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং তাদেরকেও এই তথ্যগুলো থেকে উপকৃত হওয়ার সুযোগ করে দিন। শেষ পর্যন্ত থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment