জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

স্থানীয় সরকার বিভাগের নির্ধারিত তারিখের ছাড়পত্রের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনগোষ্ঠীর জীবনযাত্রা মান উন্নয়নে জনবল নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে । তবে , আগে চলুন এই সংস্থা সম্পর্কে কিছু জেনে আসি ।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন হচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকার দক্ষিণ অঞ্চল পরিচালনার জন্য নিয়োজিত একটি স্থানীয় সরকার সংস্থা । সংস্থাটি বাংলাদেশের একটি নগরপ্রশাসন এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান । এই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনটি ঢাকা শহরের দক্ষিণভাগ পরিচালনার দায়িত্বে রয়েছে ।

ঢাকা সিটি করপোরেশন বিভাজিত হয়ে একটি অংশ ঢাকা সিটি কর্পোরেশন হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছিল । ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ৭৫ টি ওয়ার্ড নিয়ে এবং ২৫টি ওয়ার্ডের ( মহিলাদের জন্য সুরক্ষিত আসন ) নিয়ে গঠিত হয়েছে ।

কর্ম প্রতিষ্ঠান : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। যে কোনো জেলায় কাজের অবন্থান হতে পারে ।

  1. পদের নাম হচ্ছে গাড়ি চালক (ভারী)
  2. বেতন স্কেল হচ্ছে ৯,৩০০-২২,৪৯০ টাকা(গ্রেড-১৬) ।
  3. পদ সংখ্যা হচ্ছে ১টি ।
  4. ৬১ জনকে নিয়োগ দেওয়া হবে ।
  5. শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে ৮ম / জেএসসি পাশ হতে হবে ।
  6. আবেদন শুরু তারিখ হচ্ছে ১৬ আগস্ট ২০২২ ।
  7. আবেদন শেষ তারিখ হচ্ছে ১৫ সেপ্টেম্বর ২০২২ ।

নিম্নলিখিত শর্তাবলী অবশ্যই অনুসরণ করতে হবে :

(1) ০১.০৮.২০২২ খ্রি. তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বৎসর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা , শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ (বত্রিশ) বৎসর পর্যন্ত হতে হবে। বয়সের ক্ষেত্রে কোনোক্রমেই এফিডেভিট গ্রহন করা হবে না।

(2) সরকারি/আধা সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদেরকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে।

(3) নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান এবং পরবর্তীতে এ সংশ্লিষ্ট বিধি-বিধানে কোন সংশোধন করা হলে তা অনুসরণ করতে হবে।

(4) আবেদনপত্রে প্রার্থীর নাম, পিতা অথবা স্বামীর নাম, মাতার নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, জাতীয়তা, ধর্ম, জন্ম তারিখ, বয়স, নিজ জেলার নাম, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা (যদি থাকে) উল্লেখ থাকতে হবে।

(5) আবেদনপত্রের সাথে নিম্নে বর্ণনা কৃত কাগজপত্র সংযুক্ত করতে হবে :

(ক) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের থেকে প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র /পৌরসভা বা সিটি কর্পোরেশনের মেয়রের থেকে প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র /কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র এবং জাতীয় পরিচয়পত্র (ভোটার আইডি কার্ড) বা জন্ম নিবন্ধন সনদপত্রের সত্যায়িত ফটোকপি দিতে হবে;

(খ) শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা (যদি থাকে) সনদপত্রের সত্যায়িত ফটোকপি; (গ) আবেদনপত্রের সাথে সংযুক্ত সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদপত্রের ফটোকপি এবং সদ্য তোলা ০৩ (তিন) কপি পাসপোর্ট আকারের রঙ্গিন ছবি প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নের ক্ষেত্রে সত্যায়নকারী কর্মকর্তার সুস্পষ্ট নাম ও পদবি সম্বলিত সিল অবশ্যই থাকতে হবে।

(6)প্রার্থী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হলে মুক্তিযোদ্ধা সনদ (মন্ত্রণালয়ের সনদ, বামুস সনদ), মুক্তিবার্তা/গেজেট নম্বর ও তারিখ এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র কন্যা হিসেবে চাকুরি প্রার্থীদের ক্ষেত্রে উপরে বর্ণনা কৃত কাগজপত্রসহ প্রার্থীর সাথে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সম্পর্কের প্রমাণক হিসেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভা মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার/কাউন্সিলর কর্তৃক ইস্যুকৃত প্রত্যয়নপত্র/ প্রার্থী এবং তার পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে।

(7) মেয়র, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মধ্যে যেকোন প্রকার অনুমোদিত তফসিলভুক্ত ব্যাংক থেকে ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযোগ) সংযুক্ত করতে হবে। 

(8) প্রার্থীর নিজ ঠিকানা উল্লেখপূর্বক সরকার নির্ধারিত ডাকটিকেটসহ ফেরত খাম (সাইজ ৯”x৪”) সংযুক্ত করা থাকতে হবে।

 (9) আবেদনকারী বিভাগীয় প্রার্থী হয়ে থাকলে তার নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তিপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করা থাকতে হবে।

(10) সচিব, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন বরাবর আবেদন করতে হবে এবং আবেদনপত্রের খামের উপর অবশ্যই পদের নাম উল্লেখ করতে হবে। ১৬.০৮.২০২২ খ্রি. তারিখ হতে ১৫.০৯.২০২২ খ্রি. তারিখ বিকাল ৫.০০টা পর্যন্ত সময়ে সচিব, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন বরাবর ডাকযোগে আবেদনপত্র প্রেরণ করতে হবে। সরাসরি দাখিল করে হেসে এমন কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ ও বিলম্বে প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য করা হবে।

(11) আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার তথ্য আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে। (১২) নিয়োগকারী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধির অধিকার সংরক্ষণ করেন।

(13) লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ অথবা ডিএ প্রদান করতে পারবেন না।

(14) নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল/প্রত্যাহারের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করবেন। 

(15) নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তকে চূড়ান্ত বলে গণ্য করা হবে।

(17) উল্লেখ করা হয়নি এমন ক্ষেত্রে সরকারের সর্বশেষ জারিকৃত বিধি-বিধান প্রযোজ্য করা হবে।

আপনার জন্য –

সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

মেট্রোরেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Leave a Comment